ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত জেনে নিন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আজকে আমরা ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে  আলোচনা করব। আপনার মনে যদি ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনি ডিজিটাল বাংলাদেশ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। 
ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত জেনে নিন
প্রিয় পাঠকক তথ্য ও প্রযুক্তি নির্ভর বিজ্ঞান বর্তমান যুগ । বিশ্ব প্রেক্ষাপট পরিবর্তিত হচ্ছে দ্রুত এর ফলে । আসুন আমরা নিচে এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

ভূমিকা

তথ্যপ্রযুক্তি নির্ভর যুগ বর্তমান বিজ্ঞান যুগ । জীবনের প্রতিনিয়ত নিত্যনতুন তথ্য ও তত্ত্ব উদঘাটিত হচ্ছে তথ্যপ্রযুক্তির এই যুগে মানুষের । বিশ্ব প্রেক্ষাপট ফলে দ্রুত পরিবর্তিত হচ্ছে । প্রযুক্তিগত পরিবর্তনের ছোঁয়ায় ডিজিটাল বাংলাদেশের নিজেকে উপস্থাপন করতে যাচ্ছে ডিজিটাল মডেল হিসেবে । ইতিমধ্যে শুরু হয়েছে ডিজিটাল বাংলাদেশ হিসেবে তথ্য প্রযুক্তির প্রয়োগ ও অগ্রগতির জন্য নানা কার্যক্রম ।

ডিজিটাল বাংলাদেশ-এর স্বরুপ

ডিজিটাল বাংলাদেশ অর্থ হলো ডিজিটাল প্রযুক্তি নির্ভর বাংলাদেশ; যা ক্ষুধা, দরিদ্র , বৈষম্যহীন এবং সুখী সমৃদ্ধশালী জনগণের রাষ্ট্র । সারা বিশ্বে তথ্যযুগ বা ডিজিটাল যুগ হয়ে গড়ে ওঠার প্রক্রিয়া যে দ্রুত গতিতে বিকশিত হচ্ছে তারই অংশীদার হিসেবে বিশ্বে একটি উন্নত দেশ হিসেবে নিজেকে উপস্থাপন করতে যাচ্ছে ডিজিটাল বাংলাদেশ।
জনগণের জীবনযাত্রা মান সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে এবং ডিজিটাল প্রযুক্তি জীবনধারা গড়ে তুলে পুরো জাতির জন্য একটি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করাই হবে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্য ।

ডিজিটাল বাংলাদেশ ঘোষণা

বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা তার নির্বাচনী ইশতেহারে ঘোষণা করেন ২০০৮ সালের ১২ই ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় যে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরে অর্থাৎ দুই হাজার একুশ সালে বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ এ পরিণত হবে । যেখানে থাকবে একটি সমৃদ্ধ ডিজিটাল সমাজ , ডিজিটাল যুগের জনগোষ্ঠী , রূপান্তরিত উৎপাদন ব্যবস্থা নতুন জ্ঞান ভিত্তিক অর্থনীতি ডিজিটাল বাংলাদেশ হবে 

একটি উন্নত দেশ-যা মিলিয়ে একটি জ্ঞান ভিত্তিক সমাজ গঠন করবে । জনগণের উন্নত জীবনের প্রত্যাশা , স্বপ্ন ও আকাঙ্ক্ষা ডিজিটাল বাংলাদেশের । প্রয়োজন মেটানোর প্রকৃষ্টপন্থা এটি বাংলাদেশ মানুষের ন্যূনতম । স্বল্পোন্নত বা দরিদ্র দেশ থেকে বাংলাদেশকে সমৃদ্ধ ও ধনী দেশে রূপান্তরের জন্য মাথাপিছু আয় বাড়ানোর অঙ্গীকার ।

ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য

বাংলাদেশের অনুন্নত জীবনধারাকে পরিবর্তন করা ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার প্রধান লক্ষ্য । এজন্যই দেশের মানুষের জীবন যাপন , ব্যবস্থাপনা , শিক্ষা , স্বাস্থ্য , শিল্প বাণিজ্য , কার্য পদ্ধতি , অর্থনীতি , উৎপাদন , সামাজিক ও সংস্কৃতি জীবনধারা ও জনগণের সরকার সহ সকল স্তরের কাজকে আধুনিক কম্পিউটার নেটওয়ার্ক ও ইন্টারনেট সিস্টেমের আওতায় আনতে হবে । সর্বক্ষেত্রে সফলতা অর্জন করায় ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য ।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন কর্মসূচি

ভীষণ ২০২১ বা রূপকল্প অনুযায়ী যে সকল লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় সেগুলোর মধ্যে একটি হচ্ছে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা । ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠিত হলে অর্থ শারীরিক শক্তির বদলে মেধা ও গানের শক্তির থাকবে প্রাধান্য । কৃষিভিত্তক সমাজের পরিবর্তে সৃজনশীল ও মেধা ভিত্তিক শিল্প উন্নত পরিণত হবে দেশটি ।
প্রথম বছরেই এর বাস্তবায়ন কর্মসূচি চালু করে দিয়েছেন এর জন্য সরকার ডিজিটাল বাংলাদেশ ঘোষণার প্রথম বছরেই । এই কর্মসূচি গুলোর মধ্যে-আইসিটি নীতিমালা অনুমোদন ও বাস্তবায়ন , ই-কমার্স চালু করা , ডিজিটাল কৃষি প্রযুক্তি চালু করা সহ নানা রকম পদক্ষেপ । বাস্তবায়নে রয়েছে বহুৎ সুবিধা এছাড়াও ডিজিটাল বাংলাদেশএ ।

ডিজিটাল বাংলাদেশের সুবিধা

অফিসগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করে ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার নেটওয়ার্কে আওতায় এনে এক স্থানে বসে প্রশাসনকে গতিশীল , কর্মমুখী ও দুর্নীতিমুক্ত করা সম্ভব হচ্ছে । ইন্টারনেটের সঙ্গে কম্পিউটার নেটওয়ার্কের সংযোগ সাধন করে এক্ষেত্রে সিসি ক্যামেরা স্থাপন করে নিরাপত্তা বিধান করা সম্ভব হবে ।

দুষ্কৃতকারীরা কোন অঘটন ঘটিয়ে সাময়িকভাবে পালিয়ে গেলেও পরবর্তী সময়ে ক্যামেরার মাধ্যমে তা ধরা পড়ছে । অন্যরাও এ কাজ থেকে দূরে সরে যাবে যদি তাদের উপযুক্ত শাস্তি দেওয়া হয় যারা ধরা পড়ে । ভিডিও এবং প্রজেক্টর এর মাধ্যমে শিক্ষকের বক্তব্য বা লেকচার প্রকাশ করা যায় ।

মনোযোগ আকর্ষণের অত্যন্ত সহজ পদ্ধতি এটি শিক্ষার্থীদের । পদ্ধতিতে ঘরে বসেও শিক্ষা গ্রহণ করা যায় ইন্টারনেট সংযোগ থাকলে । ইন্টারনেটের মাধ্যমে ওয়েবসাইট থেকে খুঁজে নিয়ে পড়া যায় প্রয়োজনীয় নিজস্ব বই না থাকলেও । শিক্ষা ক্ষেত্রে উৎকর্ষ বই আনতে পারে ডিজিটাল পদ্ধতিতে । আধুনিক বিজ্ঞান এক বিস্ময়ের জন্ম দিয়েছে চিকিৎসা ক্ষেত্রে ।

বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমে একদিকে যেমন আবিষ্কৃত হয়েছে নানা জটিল রোগের ঔষধ তেমনি শিক্ষা চিকিৎসা পদ্ধতিতে ক্রমে ক্রমে সহজ তরহয়ে আসছে । ইন্টারনেট সংযোগ স্থাপন হলে ডাক্তারের কাছে সরাসরি উপস্থিত না হয়েও চিকিৎসা সেবা পাওয়া যেতে পারে বাংলাদেশে ।

কম্পিউটার সিস্টেম ব্যাংক ব্যবস্থা কে গতিশীল করে চলেছে বেশ কয়েকটি ব্যাংকে চালু হয়েছে অনলাইন সিস্টেম বাংলাদেশ । এখন দূর দূরান্তের কোন জেলায় নগদ টাকা বহন করে নিয়ে যেতে হয় না । ক্রেজিদ কার্ডের মাধ্যমে সমাধান করা যায় কম্পিউটারের সাহায্যে অনলাইন ব্যাংকিং ব্যবস্থা স্থানীয়ভাবে .।

আবার একজনের হিসাব থেকে আরেকজনের হিসেবে মহত্তের মধ্যে টাকা প্রেরণ করা যায় । তাই সকল ব্যাংকে এর ব্যবস্থা চালু হলে গড়ে উঠবে ডিজিটাল বাংলাদেশ ।

লেখকের মন্তব্য

একবিংশ শতাব্দীর এই প্রযুক্তি নির্ভরযোগে সবাই এখন আধুনিক সমাজ নির্মাণের প্রতিযোগিতায় লিপ্ত । এই প্রতিযোগিতায় নিজেদের শক্ত ভৃতের উপর দাঁড় করানোর জন্য প্রযুক্তি নির্বাচন ও বাস্তবায়নের পদক্ষেপ প্রয়োজন । আর এই পদক্ষেপের সফল বাস্তবায়ন হবে ডিজিটাল বাংলাদেশ গড়ার মাধ্যমে ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url