ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করবেন কিভাবে জানুন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আজকে আমরা ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করবেন কিভাবে? সে সম্পর্কে  আলোচনা করব। আপনার মনে যদি ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করবেন কিভাবে? সে সম্পর্কে কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে আজকে এই আর্টিকেলের মাধ্যমে ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করবেন কিভাবে?সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।
ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করবেন কিভাবে জানুন
বিভিন্ন উপায় রয়েছে মার্কেটিং এর । ইমেইল মার্কেটিং হল অনলাইন মার্কেটিং এর জন্য সবচেয়ে শক্তিশালী । একটি কার্যকরী এবং গুরুত্বপূর্ণ টেকনিক ইমেইল মার্কেটিং অনলাইন মার্কেটিং এর । আপনার পণ্য প্রচার করতে পারবেন এর মাধ্যমে অতি অল্প সময়ে অনেক অনেক গ্রাহকের কাছে ।

ভূমিকা

প্রচারেই প্রসার চিরাচরিত কথা আমাদের সকলেরই জানা । বেশি বেশি মানুষের কাছে পৌঁছে যাবে আপনার প্রোডাক্ট যত বেশি মানুষের কাছে তুলে ধরবেন । আর মার্কেটিং হল মানুষের কাছে পৌঁছানোর উপায় । গ্রাহকের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করা যায় ইমেইল মার্কেটিং এর মাধ্যমে বিজনেস প্রসার করার পাশাপাশি ।
আপনার পছন্দের কাস্টমারদের কাছে অনায়াসে পৌঁছে যেতে পারবেন ইমেল মার্কেটিং এর মাধ্যমে এবং আপনি খুব সহজে আপনার ব্যবসা বাড়িয়ে নিতে পারবেন । কেনোনা ইমেইল ব্যবহার করে ডিজিটাল যুগে ? আপনি এন্ড্রয়েড ব্যবহার করে থাকেন আপনার ফোনে একটা অ্যাপ ও ডাউনলোড করতে পারবেন না ইমেইল ছাড়া ।

ইমেইল মার্কেটিং কি

ইমেইল এড্রেস ছিল আগে যাদের শুধু কম্পিউটার ছিল তাদেরই । প্রতিটি মানুষের হাতে হাতে স্মার্টফোন প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে এখন শহর এবং গ্রামেও । সবার আগে লাগবে ইমেইল এড্রেস আপনি যখন নতুন ফোন ব্যবহার করতে যাবেন । আগে ইমেইল এড্রেস দিতে হবে প্লে স্টোর থেকে কিছু ডাউনলোড করতে গেলেও , ইমেইল এড্রেস ছাড়া চালানো যায় না এরকম অনেক অ্যাপস রয়েছে ।

ইমেইল মার্কেটিং এর বর্তমানে এর জনপ্রিয়তা আগে জনপ্রিয়তা ততটা না থাকলেও । ব্যবসার প্রসারতার জন্য প্রমোশন চালিয়ে যাচ্ছে এখানে সবাই । ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি অংশ হলো ইমেইল মার্কেটিং । আমরা সবাই পরিচিত এর সাথে । প্রচার-প্রচারণা চালানোর প্রক্রিয়া হল মার্কেটিং কোন পণ্য বা সেবা প্রমোশন এর জন্য ।

ইমেইল মার্কেটিং কেন করবেন

অনেকগুলো কারণ রয়েছে ইমেইল মার্কেটিং করার । ইমেইল মার্কেটিং এর কোন বিকল্প নেই এই ডিজিটাল যুগে ব্যবসা বাড়ানোর জন্য । ইমেইল মার্কেটিং নিয়ে কাজ করে পৃথিবীর সবচেয়ে বড় বড় প্রতিষ্ঠানগুলো । যেসব কারণে ইমেল মার্কেটিং করা যেতে পারেঃ
  • বিক্রি বাড়াতে পণ্যের ।
  • ভালো সম্পর্ক তৈরি করতে গ্রাহকের সাথে ।
  • সংখ্যা বৃদ্ধি করতে গ্রাহকের ।
  • গ্রাহককে ধরে রাখতে গ্রাহককে সর্বক্ষণ আপডেট দিয়ে ।
  • গ্রাহকের বিশ্বস্ততা অর্জন করতে তৎক্ষণাত সার্ভিস দেওয়ার মাধ্যমে ।

ট্রানজেকশনাল ইমেল মার্কেটিং কি

খুবই জরুরী ইমেইল মার্কেটিং এ পুরাতন কাস্টমারদের সাথে নিয়ত যোগাযোগ রক্ষা করাটা । একবার হলেও কিনেছে যারা আপনার পণ্যটি বিশ্বাস করেছেন তারা আপনাকে মনে রাখবেন তাই আপনার পণ্য তারা কিনেছেন ।

তাদের সাথে যোগাযোগ থাকতে হবে আপনি যদি তাদের কাছে নতুন কোন পণ্য বিক্রি করতে চান । ইমেইল মার্কেটিং ক্যাম্পেইনের মাধ্যমে পুরনো কাস্টমার কে টার্গেট করে ইমেইল পাঠানোর পদ্ধতি কেই ট্রানজেকশনাল ইমেইল মার্কেটিং বলা হয় ডিজিটাল মার্কেটিং ভাষায় ।

ডাইরেক্ট মেইল মার্কেটিং কি

একটি অন্যতম মাধ্যম এটিও ইমেইল মার্কেটিং এর । এটি ব্যবহার করা হয় নতুন পণ্যের কিম্বা নতুন কাস্টমার খুজে বের করার কাজে । এই পদ্ধতিতে নতুন নতুন মানুষের ইমেইল এ পণ্যের অফার বা ব্যবসা সম্পর্কে জানিয়ে ইমেইল করা । কোন মানুষকে সরাসরি ইমেইল করা হয় বলে এটিকে ডাইরেক্ট ইমেইল মার্কেটিং বলা হয় । কিছুটা আলাদা ভাবে করতে হয় তবে এই মার্কেটিং । 

আপনার পণ্য কিনতে আগ্রহী হবে কোন ধরনের মানুষ সেটা আপনাকে রিসার্চ করে বের করতে হবে । আপনার কাছে তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য থাকতে হবে । আপনার কাছে থাকতে হবে একটি বড় ইমেল লিস্ট সেই লিস্ট দেখে আপনি ইমেইল করবেন । আপনার পণ্যের বিক্রি বৃদ্ধি পাবে যত বেশি সময় দিবেন রিসার্চের পিছনে বা আপনার কাস্টমারদের সাথে ।

ইমেইল মার্কেটিং কেন প্রয়োজন

এত কার্যকর উপায় কিভাবে হলো ইমেল মার্কেটিং এর? আপনাদের মাথায় এই প্রশ্ন আসতে পারে । তাই আমি নিচে এই বিষয়ে বিস্তারিত জানাবো । নির্দিষ্ট সময়ে গ্রাহকের কাছে পৌঁছানো সম্ভব ইমেইলের মাধ্যমে । স্পাম ইমেইল এর অনেক সংখ্যা কমে গেছে স্পাম ফিল্টার আগের চেয়ে উন্নত হওয়ায় । ফলে বিশ্বস্ততা অনেক বেড়ে গেছে ইমেইল মার্কেটিং এর। 

ওয়েবসাইটে বিভিন্ন সোশ্যাল মিডিয়া মাধ্যমে প্রচার করলে । সব গ্রাহক সেগুলো নাও দেখতে পারে এসব মাধ্যমে প্রচার করলে কিন্তু আপনার প্রোডাক্ট বা সেবাটি পৌঁছে যাবে একদম গ্রাহকের ইনবক্সে ইমেইলের মাধ্যমে।
  • ছোট-বড় যেকোন ব্যবসার জন্য উপযুক্ত ইমেইল মার্কেটিং ।
  • অনেক সহজ এবং সস্তা অন্যান্য মার্কেটিং এর তুলনায় ইমেইল মার্কেটিং ।
  • খুবই সহজ নিয়ম-নীতি মেনে চলা এবং অনেক বিষয় স্বয়ংক্রিয়ভাবে করা যায়।
  • অল্প সময়ে বেশি প্রচার করা যায় ইমেইল মার্কেটিং এর মাধ্যমে । যার ফলে অনেক বেড়ে যেতে পারে বিক্রির পরিমাণ ।

তৈরি করুন ইমেইল এর লিস্ট

একটি ভেরিফাইড ইমেইল লিস্ট সবচেয়ে জরুরী ইমেইল মার্কেটিং করতে গেলে সে বিষয়ে আপনাকে মনোযোগ দিতে হবে । আপনি কোনভাবেই ইমেইল মার্কেটিং করতে পারবেন না যদি মেইল লিস্ট না থাকে আপনার কাছে । ইমেইল কালেক্ট করতে বা কিনতে পারবেন আপনি বিভিন্নভাবে । আপনার ইমেইল লিস্টে যুক্ত করা কালেক্ট করা বা কেনা ইমেইল গুলো । যেকোনো ইমেল মার্কেটিং চালানোর জন্য এই যুক্ত করাটা অত্যন্ত জরুরী । 
টেমপ্লেট নির্বাচন করুন আপনার কাজের জন্য ইমেইলের ডিজাইনের ব্যাপারে এখন আসা যাক । মানুষ এখন এই দুইটা বিষয় একসাথে পছন্দ করেন মিনিমাম এবং আকর্ষণীয় । ইমেইলের টেমপ্লেট যত সুন্দর হবে স্বাচ্ছন্দ বোধ করবেন তত বেশি মানুষ আপনার ইমেজ পড়ে আপনার ওয়েবসাইটে কিংবা পেইজে বা প্রোডাক্ট পেজে আসতে । ইমেইল টেমপ্লেট এই কাজটি আপনাকে সহজ করে দিবে ।

ইমেইল টেমপ্লেট হচ্ছে কিছু ডিজাইন আগে থেকে প্রস্তুত করে রাখা যা অনেক রিসার্চ করার পরে ইমেইল মার্কেটিং স্পেশালিস্টরা এবং ডিজাইন রা বানিয়েছেন ।আপনার ইমেইল ডিজাইন করে ফেলতে পারবেন আপনার পণ্যের সাথে টেমপ্লেট পছন্দ করে । আপনার পণ্যের বিক্রি অনেকগুন বাড়িয়ে দিতে পারে একটি সুন্দর এবং আকর্ষণীয় ইমেইল ডিজাইন । নিজের ডিজাইন করার কষ্ট কমে যাবে তাছাড়া সময় বেঁচে যাবে টেমপ্লেট ব্যবহার করলে ।

লেখার চেষ্টা করুন আকর্ষণীয় মেসেজ

ইমেইলের ভিতরে থাকা কনটেন্ট এর মূল বিষয় । কাস্টমার কে ইমেইল করতে সুবিধা দিবে ভালো ডিজাইন আপনার , মানুষ স্বাভাবিক ভাবেই ইমেইল না পরেই বের হয়ে যাবে ইমেইলের মধ্যে থাকা কনটেন্ট যদি আকর্ষণীয় না হয় । খুবই গুরুত্ব দেওয়া উচিত ইমেইলের কন্টেন্টের প্রতি ।

মনে রাখতে হবে ইমেইল লেখার ক্ষেত্রে আপনার পণ্যের ব্যাপারে আকৃষ্ট হয়ে ক্লিক করে প্রোডাক্ট পেজে চলে আসে কাস্টমার যেন আপনার ইমেইল পড়ে । ইমেইল মার্কেটিং আপনার জন্য ভালো নাও হতে পারে আপনার প্রোডাক্ট পেজে না আসে ইমেইল পড়ে কাস্টমার ।

ইমেইল পাঠান সঠিক সময়ে

ইমেইল যেকোনো সময়ে পাঠানো যায় আপনি হয়তো ভাবতে পারেন । ইমেইল পাঠাতে হবে সময় মেনে কেন? মানুষ যখন সজাগ থাকে , একটু ফ্রি থাকে সেই টাইমেই তারা মোবাইল হাতে নিয়ে বিভিন্ন ইমেইল বা অন্য কিছু দেখে থাকে । আপনার ইমেইল খোলা হবার সম্ভাবনা অনেক বেড়ে যাবে সেই সময় গুলোতে আপনার কাস্টমারদের কে ইমেইল করতে পারেন । 

আপনার ইমেল কে দেখবে যদি আপনি মাঝরাতে সবাই ঘুমিয়ে থাকে সেই সময় যদি আপনি মেইল করেন । আপনার ইমেল হারিয়ে যাবে অন্য ইমেইলের মাঝে । গভীরভাবে আপনারা চিন্তা করতে হবে সময়ের বিষয়টা আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান ।

ইমেইল মার্কেটিং এর কিছু লাভ

  • সবচেয়ে বেশি নতুন কাস্টমার ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যায় ইমেইল মার্কেটিং দ্বারা ।
  • হাজার হাজার ভিজিটর বা ট্রাফিক আনতে পারে ইমেইলের মাধ্যমে ব্লগ এবং ওয়েবসাইটের জন্য ।
  • একটি ইমেইল পাঠিয়েই যেকোনো নতুন ভিডিও ব্লগ আর্টিকেল বা বিজনেস এর ব্যাপারে ঘরে বসেই লোকদের জানানো সম্ভব কেবল ইমেইল মার্কেটিং দ্বারা।৪
  • ইমেইলের মাধ্যমে অনেক সস্তা এবং কম খরচে সম্ভব ডিজিটাল মার্কেটিং এর অন্য মাধ্যম গুলি থেকে ।
  • অনেক সোজা এবং এর থেকে লাভ অনেক বেশি ইমেইল মার্কেটিং ।

কিভাবে করবেন ইমেইল মার্কেটিং

আপনার দক্ষতা আপনার ব্যবসায়ী সফলতাকে নিয়ে যেতে পারে অনন্য উচ্চতায় ইমেইল মার্কেটিং অনেক বিস্তৃত একটি বিষয় । অনেকে ইমেইল মার্কেটিং কোর্স কমপ্লিট করছে এই ব্যাপারটি অনুধাবন করে বর্তমানে বিভিন্ন ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র থেকে । ইমেইল মার্কেটিং টিউটোরিয়ালের ধারস্থ হচ্ছেন আবার অনেকে । আপনাদের আগ্রহের জায়গায় কিছুটা পরিপূর্ণতা নিয়ে আসতে আজকের এই আর্টিকেল । ধারণা দিতে সক্ষম হবে আপনাদের এই মেন মার্কেটিং কিভাবে করবেন সে ব্যাপারে ।

ইমেইল মার্কেটিং টুলস বিভিন্ন

আপনি একসাথে অত্যাধিক সংখ্যক ইমেইল পাঠালে আইডি ছকির সম্মুখীন হতে পারে সচরাচর জিমেইল কিংবা ইয়াহো ইত্যাদি জনপ্রিয় মেইলিং পোর্টাল থেকে তাই বিশেষ কিছু টুলস বা সাইট রয়েছে ইমেইল মার্কেটিং কে অধিক কার্যকর এবং ঝুকিহীন করার জন্য । 

আপনাকে আরো উন্নত কার্যকারিতা সরবরাহ করতে পারে টোলগুলির বেশিরভাগই বিনামূল্যে বিকল্পের পাশাপাশি উন্নত অর্থ প্রদানে বিকল্প সরবরাহ করে । মেল চিম্প , কনস্ট্যান্ট কন্টাক্ট এবং টডল অন্তর্ভুক্ত রয়েছে সর্বাধিক জনপ্রিয় ও বহুল পরিচিত টোলসের মধ্যে ।
  • এর বাহিরেও কিছু টুলস বেশ কার্যকর হয়ে উঠেছে যেমনঃ
  • হোলার(www.holler.ie)
  • নিউজ উইভার(www.newsweaver.ie)
  • গ্রুপ মেল(www.facta.ie)
  • স্পিনেকারপ্রো(www.spinnakerpro.ie এবংwww.newsletter.ie)
  • constant contact
  • sendpress
  • miler lite

টিপস এবং ট্রিক্স ইমেইল মার্কেটিং এর

প্রাপকের মনে একটি পজিটিভ চিন্তা সৃষ্টি করবে ইমেইল প্রেরণ করবেন তখন চেষ্টা করুন ওই ব্যক্তির নামের মাধ্যমে অভিবাদন করার তাহলে ওই ব্যক্তির দৃষ্টিতে খুব তাড়াতাড়ি পড়বে । আপনার মেইল গুলো ডিজাইন করে ফেলুন গ্রাহকদের নামের সাথে স্বয়ংক্রিয়ভাবে সম্বোধন জানাতে । আপনার মেইলগুলো সাজিয়ে নিন তাদের নামের সাথে স্বতন্ত্রভাবে সম্বোধন করার জন্য । 

অধিকাংশ ক্ষেত্রে প্রথম নামটি ব্যবহার করতে পারেন আপনি তবে প্রচারের জন্য শেষ নামটিও উপযুক্ত হতে পারে । সঠিক সময়টি বাছাই করুন মেইল গুলো পাঠানোর জন্য-এড়িয়ে চলুন ছুটির দিনে ইমেইল পাঠানোটা । কারণ এ সময়টা নিয়মিত তাদের ইমেইল দেখেনা বা লোকেরা তাদের কম্পিউটার থেকে দূরে থাকে । প্রাসঙ্গিক , সংক্ষিপ্ত এবং আকর্ষণীয় রাখুন আপনার ইমেইল টি । এবং এতে কিছু আকর্ষণীয় বিষয় ব্যবহার করুন ।

কনটেন্ট নির্বাচন সঠিক

অনেক ধরনের হয়ে থাকে ডিজিটাল কনটেন্ট । যেমনঃ ভিডিও কনটেন্ট , অডিও কনটেন্ট , টেক্সট কনটেন্ট , গ্রাফিক কনটেন্ট , ইত্যাদি । আপনার কাস্টমাররা কোন ধরনের কনটেন্ট বেশি পছন্দ করেন সেটা রিচার্জ করে বের করতে হবে । 

কোন ধরনের কনটেন্ট থেকে বেশি আয় আসছে বিভিন্ন ধরনের কনটেন্ট ব্যবহার করে ক্যাম্পেই ন চালিয়ে বের করতে পারবেন । তারপর কাজ করতে পারেন সেই ধরনের কনটেন্ট দিয়ে । কোন ধরনের কনটেন্ট দিলে বিক্রি বেশি হবে সেটা আপনার পণ্যের উপর নির্ভর করবে ।

লেখকের মন্তব্য

আশা করছি আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়েছেন . কিভাবে ইমেইল মার্কিং করতে হয় এবং এম এর মার্কেটিং কি আপনি এখন জানেন । তাই আর দেরি না করে আজকে থেকেই শুরু করুন শেখা ইমেইল মার্কেটিং এবং পৃথিবীর বুকে তুলে ধরুন সফল ইমেইলার মার্কেটার হিসেবে ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url