জেনে নিন মেয়েদের হরমোন কম এবং বেশি হলে কি হয় বিস্তারিত

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আজকে আমরা মেয়েদের হরমোন কম এবং বেশি হলে কি হয় সে সম্পর্কে  আলোচনা করব। আপনার মনে যদি মেয়েদের হরমোন কম এবং বেশি হলে কি হয় সে সম্পর্কে কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে আজকে এই আর্টিকেলের মাধ্যমে মেয়েদের হরমোন কম এবং বেশি হলে কি হয় সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।
জেনে নিন মেয়েদের হরমোন কম এবং বেশি হলে কি হয় বিস্তারি
মস্ত বড় কারখানা আমাদের শরীর । সেখানে একাধিক কিছু ঘটতেই থাকে সারাদিন ধরে । শরীর সুস্থ থাকে শারীর বৃত্তীয় জটিল এসব প্রক্রিয়ার মাধ্যমেই । শরীরে কখন কি পরিবর্তন হচ্ছে বা শরীরের মধ্যে কি চলছে ধরা পড়ে না তা সহজে ।

ভূমিকা

অন্তঃক্ষরা গ্রন্থি শরীরের মধ্যে রয়েছে । যাবতীয় প্রয়োজনীয় হরমোন নিঃসৃত হয় এই অন্তঃক্ষরা গ্রন্থি থেকে । একাধিক ক্রিয়াকর্ম ঠিক রাখে যা আমাদের শরীরে যেমনঃ ওজন্য নিয়ন্ত্রণে রাখে , ডায়াবেটিস , মন ভালো রাখে এবং ঘুম ভালো হয় ইত্যাদি ।

একাধিক সমস্যা হতে পারে হরমোনের কিয়া কমে যদি কোন সমস্যা দেখা যায় সেখান থেকে । হরমোনের সমস্যা সবচাইতে বেশি মেয়েদের মধ্যে । অধিকাংশ মেয়েকেই হরমোনের সমস্যা গ্রাস করেছে । চিকিৎসকের কাছে এই সমস্যা নিয়ে অনেক মেয়েদেরকেই আশা দেখা যায়।
অনেক বেশি টের পাওয়া যায় ছেলেদের তুলনায় মেয়েদের শরীরে হরমোনের অসামঞ্জসতা । হরমোনের সমস্যা থেকে হতে পারে ত্বক খসখসে হয়ে যাওয়া , ব্রণ , চুল পড়ে যাওয়া , ওজন বেড়ে যাওয়া ইত্যাদি । মেয়েদের মধ্যে বাড়তে শুরু করে এসব সমস্যা 18 বছর বয়স থেকেই ।

এছাড়াও ভুগছেন অধিকাংশ মেয়েই PCOS/PCOD এর সমস্যা । হরমোনের অসামঞ্জসতা এর নির্মল কারণ । এছাড়াও হর মনের ভূমিকা থাকে ওজন কমে যাওয়া , খিদে কমে যাওয়া , খিটখিটে মেজাজ ইত্যাদি ।

হরমোন বেশি হলে

হরমোন বেশি হলে যেসব সমস্যা হতে পারে যেমনঃ যৌন ইচ্ছা কমে যাওয়া , পেট ফাঁপা , পিরিয়ড পূর্ববর্তী উপসর্গ বেড়ে যাওয়া , উদ্বিগ্নতা ও প্যানিক অ্যাটাক , মাথাব্যথা , ঠান্ডা হয়ে যাওয়া হাত বা পা , অবসন্নতা , স্মৃতিশক্তি কমে যাওয়া ইত্যাদি সমস্যা হতে পারে।

আপনার হরমোন বেড়ে যাওয়া সমস্যাগুলো সম্পর্কে অবশ্যই আপনাকে সঠিক সমাধান নিতে হবে সে বিষয়টি আপনাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে দেখতে হবে কোন কারনে আপনার শরীরে হরমোন বেড়ে যেতে পারে ।

যেসব কারণে শরীরে হরমোন বেড়ে যেতে পারে সেগুলো হলোঃ
  • অতিরিক্ত ওষুধ খাওয়া এবং অতিরিক্ত মাদক গ্রহণ ।
  • উচ্চ রক্তচাপ , ডায়াবেটিস , হৃদরোগ , অতিরিক্ত ওজন ।
  • স্ট্রেস
হরমোনের নিঃসরণের মাত্রা বেশি কিনা তা বোঝা যাবে যে লক্ষণগুলোঃ
  •  স্তনে ব্যথা ভাব ও ফোলা
  • মুড ওঠানামা
  • ফুল ঝরে যাওয়
  • বাড়তে থাকা শরীরে ওজন
  •  পিরিয়ড অনিয়মিত
  • ক্লান্ত লাগা সারাক্ষণ
  • ঘুমের সমস্যা,

রোগ সনাক্তকরণ

নিম্নের এগুলোর মধ্যে যেকোনো দুটির উপস্থিতি আবশ্যক-
অ্যান্ড্রোজেন হরমোন উপস্থিতি নারী দেহে অতিরিক্ত ।
ঋতুস্রাব নিয়মিত ।
ডিম্বাশয়ে সিস্ট ।

পরীক্ষা-নিরীক্ষা

এফ এস এইচ , এলিস , সিরাম টেস্টোস্টেরন ।
আল্ট্রাসনোগ্রাম পেটের ।
ওজি টিটি ।

চিকিৎসা

খাদ্য ব্যবস্থাপনার দিকে নজর দিতে হবে চিকিৎসার শুরুতেই । কাঙ্খিত মাত্রায় পৌঁছাতে সাহায্য করবে রোগীর দৈহিক ওজন , উন্নতি ঘটাবে বিপাকীয় প্রক্রিয়ার । রোগীর হৃদরোগ ও ডায়াবেটিস কি কমাবে আদর্শ জীবনযাপন ব্যবস্থাপনায় ।

শর্করার আধিক্য কম থাকবে এ রোগীদের খাদ্য তালিকায় । থাকবে শুধু রঙ্গিন ফলমূল ও আমি জাতীয় খাদ্য এবং শাকসবজি প্রাধান্য পাবে । শারীরিক শ্রমের ব্যবস্থা করতে হবে দৈহিক ওজন বিবেচনায় রেখে।

ঔষধ

সহায়ক ঔষধ মহিলাদের জন্মনিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত পিলগুলো যাতে স্বল্পমাত্রায় ইস্ট্রোজেন ও প্রজেক্টের অন থাকে ।

মেড ফর মিন-
ক্রিম অবাঞ্ছিত লোম দূর করা ।

প্রজনন সম্ভাবনা বৃদ্ধির ঔষধ ।

এ সমস্যার শারীরিক লক্ষণ গুলো খুব দ্রুত বুঝতে পারেন না পলিসিস্টিক ওভারি সিন্ড্রমে আক্রান্ত নারীদের অধিকাংশই । সংকোচ বোধের কারণে চিকিৎসকের সর্বাপন্ন হতে দেরি করেন কেউ কেউ লক্ষণগুলো বুঝতে পারলেও।

হরমোন বিশেষজ্ঞদের শরণাপন্ন হওয়ার জরুরি যেহেতু রোগটির ব্যাপকতা ও সুদূরপ্রসারী স্বাস্থ্য ঝুঁকি আছে তাই প্রজনন ক্ষম বয়সে সব নারীকে তার এ সমস্যা আছে কিনা জানার জন্য ।

মেয়েদের হরমোন কম হলে

একটি গুরুত্বপূর্ণ উপাদান মানব শরীরের যৌন হরমোন এই হরমোন মানব শরীরে কম হলে নানা সমস্যা দেখা দিতে পারে এগুলো নিয়ে নিচে আলোচনা করব । ইনসুলিন হরমোনঃ সকলে কমবেশি জেনে থাকে পুরুষের শরীরে বা মেয়েদের যাইহোক কেন ইনসুলিনীর অভাবে ডায়াবেটিস হয় , ইনসুলিন হরমোনের পরিমাণ কম থাকে 
যদি কোন মেয়েদের শরীরে তাহলে তাদের দাঁতের সমস্যা চোখে নানা ধরনের ক্ষতি সাধন হয়ে থাকে । আরো জটিলতা বাড়তে পারে ইনসুলিনের অভাবে রক্তের সুগারের অনুপাত বেড়ে যাবে এতে দাঁতের ক্ষয় হয় ত্বক খসখুসে হয়ে যাওয়া হাড়ের ক্ষয় দৃশ্যমান হয়ে থাকে একে অবহেলা করলে । গ্রোথ হরমোনঃ 

প্রভাব সন্তানের উপর পড়ে মেয়েদের শরীরে যদি গ্রোথ হরমোনের পরিমাণ কম থাকে । গর্ভবতী অবস্থায় যদি কোন মেয়ের শরীরে গ্রোথ হরমোনের পরিমাণ কম থাকে তাহলে সেটি সন্তানের ওপর প্রভাব পড়ে এবং সন্তান খাটো হয় । শরীরের গ্রোথ হরমোনের মাত্রা সঠিক আছে কিনা সেটা নিশ্চিত হওয়া ব্যবধানে পূর্বে আপনার উচিত হবে । 

আপনার শরীরে গ্রোথ হরমোনের মাত্রা যদি সঠিক থাকে তাহলে বাচ্চা ধারণ করবেন আর সঠিক না থাকলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হবেন । হরমোন সমস্যায় বন্ধ্যাত্বঃ গুরুত্বপূর্ণ একটি রোগ হরমোন সমস্যায় বন্ধ্যাত্ব । টেস্টে টেরণ এবং শুক্রাণু দুটোই প্রয়োজন বাবা হওয়ার জন্য । থাইরয়েডের কম কাজ করা মানে হচ্ছে হাইপো থাইরয়েডিজম । 

আর থাইরয়েড গ্রাম বেশি কাজ করে থাইরয়েডিজম । বন্ধ্যাত্বের ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে থাইরয়েড হরমোন । প্রভাব ফেলে মেয়েদের ক্ষেত্রে ডিম্বানোর আর পুরুষদের ক্ষেত্রে শুক্রাণুর উপর । একটা হরমোন প্রোলেক্টিন । জেনেটিক কাজ করে এ হরমোন । দুধ তৈরি করে মেয়েদের বাচ্চা হওয়ার পর বেস্ট থেকে ।

মেয়েদের হরমোন জনিত সমস্যা সমাধান

মুক্তি পাওয়া যায় হরমোনের সমস্যা থাকলে হরমোন সমস্যার সমাধান গুলো অবলম্বন করলে । নিচে উল্লেখ করা হলো হরমোন সমস্যার সমাধান গুলোঃ
  • হরমোনের কারণে হয়ে থাকে মেয়েদের বিভিন্ন সাধারণ সমস্যা যেমনঃ মাসিকের সমস্যা , ব্রণ ঘন ঘন মন খারাপ হওয়া , ইত্যাদি । বিভিন্ন রকম শরীরবৃত্তীয় কাজে বাধাগ্রস্ত হয় এই হরমোনের সমস্যা দেখা দিলে । আরো বেশি হয়ে থাকে সাধারণত এটি ওষুধ খাওয়ার ফলে । ঔষধ খাওয়া যাবেনা তাই এই সমস্যাগুলো দেখা দিলে ।
  • এগুলোর মূল সম্পর্কে জানতে হবে সমস্যাগুলোকে সমাধান করতে হবে । এগুলো সমস্যা সমাধান পাওয়া যাবে কি খেলে মেয়েদের । জানতে হবে লাইফ স্টাইল কিভাবে পরিচালনা করলে এই সমস্যাগুলো সমাধান পাওয়া যাবে এই বিষয়ে ।
  • চেষ্টা করতে হবে হরমোনের সঠিক ভারসাম্য বজায় রাখতে । নিয়মিত খাদ্য গ্রহণ করতে হবে এজন্য আপনাকে অবশ্যই । আপনার জীবনকে একটি নিয়ম তান্ত্রিক অনুযায়ী পরিচালনা করতে হবে । আপনাকে ধারণা নিতে হবে মাসের কোন সময়টা এগুলো আপনার চিন্তা-চেতনা মানসিক ও শারীরিকভাবে সমস্যাগুলো দেখা যায় এ বিষয়ে ।
  • মন খারাপ থাকে মাসের একটি নির্দিষ্ট সময় মেয়েদের অত্যন্ত পরিমানে । ব্রণ সহ আরো বিভিন্ন রকম সমস্যা দেখা যায় এই সময়টিতে । বিভিন্ন রকম হরমোনের ভারসাম্যহীনতা হচ্ছে এর মূল কারণ । এর সমস্যা সমাধান হয়ে যাবে আপনার খাদ্যা অভ্যাস সামান্য পরিবর্তন আসলেই ।
  • একটি তালিকা করতে হবে প্রতিদিন কি খাবেন কি খাবেন না এই বিষয়ে । আপনাকে জানতে হবে হরমোনকে সার্বিক রাখার জন্য কি খাওয়া জরুরী এবং সেই তালিকা অনুযায়ী খাবার গ্রহণ করতে হবে । আপনার জীবন পরিচালনা করতে হবে সেই তালিকা অনুযায়ী ।

লেখকের  বক্তব্য

প্রিয় পাঠক আজকে আমরা মেয়েদের হরমোন জনিত সমস্যা নিয়ে আলোচনা করেছি এই আর্টিকেলে । আশা করি আপনারা জানতে পেরেছেন বিষয়গুলো সম্পর্কে । আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url