হকির বেসিক নিয়ম জেনে নিন

ফিল্ড হকি একটি দলগত ক্রিয়া খেলা। হকি খেলার জন্য হকির বেসিক নিয়ম জেনে নিন।এই খেলায় প্রত্যেক দলের খেলোয়াররা মাঠের ভিতরে একটি করে হকি স্টিক নিয়ে বলে আঘাত করে, স্টিক দিয়ে বল ঠেলে বা ছুঁড়ে বিপক্ষ দলের গোলপোস্টে প্রবেশ করিয়ে গোল করে থাকেন। এই খেলাকেই সাধারণত হকি খেলা বলা হয়ে থাকে। বিভিন্ন দেশে ফিল্ড হকিকেই হকি নামে চিনে থাকেন।
হকির বেসিক নিয়ম জেনে নিন

হকি নূরী, প্রাকৃতিক ঘাস, বালি বা পানি আততায়িত কৃত্রিম মাটির উপর ৭৩ মিলিমিটার পরিসীমা বিশিষ্ট ছোট ও শক্ত বল দিয়ে খেলা হয়। এটি সারা বিশ্বের বিভিন্ন প্রান্তের, বিশেষ করে এশিয়া, ইউরোপ দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনায় পুরুষ ও নারীদের মধ্যে জনপ্রিয় একটি খেলা।

ভূমিকা

হকি খেলা একটি বিশ্ববিদ্যালয়, বিদ্যালয় এবং আন্তর্জাতিক মানের পশ্চিমী খেলা যা দুই দলের মধ্যে একটি ছড়িয়ে খেলা হয়। এটি একটি ছড়া খেলা যেখানে প্লেয়ারদের লাঠির সাহায্যে একটি গোলে গোল করতে হয়। হকি খেলা একটি বেগবান খেলা যেখানে চালানোর জন্য দক্ষতা এবং পাশাপাশি সমন্বয় প্রয়োজন। এই খেলা প্রায় পুরুষ এবংমহিলাদের মধ্যে খেলা হয় এবং বিশ্ববিদ্যালয়, রাষ্ট্রীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নিচের আলোচনার মাধ্যমে হকের বেসিক নিয়ম জেনে নিন।

হকি খেলার নিয়ম

হকি খেলা হয় ২ অর্ধে, প্রতি অর্ধ ৩৫ মিনিট করে। তবে ২০১৭ সাল থেকে দুই অর্ধের পাশাপাশি ম্যাচ আয়োজিত হচ্ছে চার অর্ধে। প্রতি ১৫ মিনিটে এক অর্ধ। দুই অর্ধ পর প্রান্ত বদলের আগে ১৫ মিনিটের বিরতি। হকির বেসিক নিয়ম জেনে নিন।
  • দল সংখ্যাঃ প্রতি দলে প্রায় ১১ জন খেলোয়াড় থাকে, তাদের মধ্যে একজন গোলকিপার থাকে।
  • খেলার সময়ঃ হকি খেলা সাধারণত দুই অর্ধে অনুষ্ঠিত হয়। তবে ২০১৭ সাল থেকে চার অর্ধে করা হয়েছে।
  • গোলঃ গোল হলে দলটি ১ পয়েন্ট অর্জন করে। কোন কারনে যদি গোলকিপার গোল প্রতিরোধ করে তাহলে দলটি গোল প্রাপ্ত করে না।
  • ফাউলঃ খেলোয়ারদের সাধারণত প্রতিরোধ সময়ে নিয়মিত ফাউল থামাতে পারে, যা অপর দলের কাছে একটি করে শর্ট দেবার অধিকার দেয়।
  • কার্ড ও সাজেশনঃ খেলার সময়ে খেলোয়ারদের কার্ড দেওয়া হতে পারে, যা তাদের ক্ষেত্রে নিষ্প্রয়োজন এবং অবমাননাপূর্ণ পরিবেশের জন্য ব্যবহৃত হয়।
  • কোচিং এবং সহায়তাঃ দলের একজন নেতা বা কোচ খেলোয়াড়দের পরামর্শ এবং নির্দেশনা প্রদান করেন।
এই নিয়মগুলি একটি সাধারণত হকি খেলার বিস্তারিত নিয়ম তবে বিভিন্ন প্রতিযোগিতায় নিয়ম পরিবর্তন হতে পারে।

হকি খেলার ইতিহাস

নিচের আলোচনাতে হকির বেসিক নিয়ম জেনে নিন এবং ইতিহাস জানুন । হকি খেলার ইতিহাস অনেকগুলো সংগঠিত খেলার তারিখে উপস্থিতি। প্রাচীনকালে এটি মহাভারত কালের একটি রূপে উল্লেখ পাওয়া যায়। তবে, আধুনিক জন্ম দক্ষিণ পূর্ব এশিয়ার মালয়া উপত্যকায় হয়েছিল। এবং পশ্চিম ইউরোপে এর উন্নতি হয়েছিল এবং ১৯ শতাব্দীতে ব্রিটিশ কলেজের শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় হয়েছিল।

১৯ শতাব্দীর শেষে হকি একটি অন্যত্র খেলা হিসেবে দক্ষিণ-পূর্ব এশিয়া, ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মধ্যে ছড়িয়ে পড়ে। এরপর এটি বিশ্বজুড়ে একটি জনপ্রিয় খেলা হিসেবে প্রসারিত হয়েছিল। বর্তমানে, হকি বিশ্ববিদ্যালয় ওয়ার্ল্ড কাপ এবং ওয়ার্ল্ড হকিলিগ সহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় একটি গুরুত্বপূর্ণ খেলা হিসেবে চরম উন্নতি করেছে।

হকি খেলার উৎপত্তি কোন দেশে

হকির উৎপত্তি পূর্ব ভারতের পুরাতন খেলা শিন্তরে হয়েছিল, যা আধুনিক হকের প্রাথমিক রূপ নিয়েছিল। এরপর এই খেলা প্রথম ব্রিটিশ সেনাদের মাধ্যমে লন্ডনে প্রচলিত হয়েছিল। পরবর্তীতে এটি যুক্তরাষ্ট্রের প্রচলিত হয়েছিল এবং তারপর আরো বিকাশ পেয়েছে ইউরোপ এশিয়া ও অন্যান্য অঞ্চলে। তবে, আধুনিক সংস্কৃতি একেবারেই ইউরোপীয় উচ্ছের নয়।

হকি খেলার উপকারিতা

হকি খেলার উপকারিতা অনেক রয়েছে। কিছু মৌলিক উপকারিতা হলোঃ
  • শারীরিক স্বাস্থ্য উন্নতিঃ একটি বেশ চাপা খেলা, যা শারীরিক ক্ষমতা ও দক্ষতা বাড়ায়। এটি মাংসপেশী বিকাশে সাহায্য করে এবং এর ফলে খেলোয়াড়ের দক্ষতা ও দূরতা বাড়ে।
  • মানসিক স্বাস্থ্য উন্নতিঃ ওকে খেলা মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে, কারণ এটি দক্ষতা, পরিচয় এবং সামঞ্জস্যের সাথে মিলিয়ে খেলার অভিজ্ঞতা সরবরাহ করে।
  • সম্প্রেক্ষিত সামাজিক মৌলিকতাঃ  হকি একটি দলের খেলা, যা দলের কাছে সম্প্রেক্ষিত সামাজিক মৌলিকতা বিকাশ করে। এটির দলের ভাবাভাবিক বাড়ায় এবং দলের সম্পর্ক গুলি উন্নত করে।
  • শ্রেষ্ঠ সম্প্রেক্ষিততাঃ ওকে খেলা শিক্ষার প্রয়োজনীয় মৌলিকতা যেমন সহযোগিতা, দক্ষতা পরিস্থিতি অনুসারে সম্মান করা ইত্যাদি শেখায়।
  • বিনোদন এবং আনন্দঃ হকি খেলা খেলার অভিজ্ঞতা ও উৎসাহ উন্নত করে। এটি খেলোয়াড়ের আনন্দ ও মনোরমতা বাড়ায়।
এ সমস্ত উপকারিতা সম্প্রদায়ের মাঝে হকি খেলা একটি জনপ্রিয় খেলা হিসেবে কর্ম ক্ষমতা করে।

শেষ কথা 

আর্টিকেল লেখার শেষে আমরা বলতে পারি এই আর্টিকেলটি উপরে ভালোভাবে পড়ে হকির বেসিক নিয়ম জেনে নিন। তবে হকি খেলার উপসংহার বিভিন্ন সাধনা সম্পন্ন হতে পারে, যেমন হকিস্টিক, হকি বল, হকি গোল পোস্ট, হকি ফিল্ড ইত্যাদি। এছাড়াও, প্রযুক্তির অংশ হিসেবে হকি খেলার উপসংহার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে, যেমন সঠিক পাস, গোল শক্তিশালী শট, রেফারির নির্ধারিত নিয়ম অনুসারে খেলায় ইত্যাদি।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url