ব্যাডমিন্টন খেলার নিয়ম ও কলাকৌশল জানুন


আর্টিক্যাল লেখার শুরুতেই আমরা জানবো ব্যাডমিন্টন খেলার নিয়ম ও কলাকৌশল সম্পর্কে । নিচে এই আর্টিকেল পড়ার মাধ্যমে ব্যাডমিন্টন খেলার নিয়ম ও কলাকৌশল জানুন । ব্যাডমিন্টন হল একটি খেলা তার র‌্যাকেট ব্যবহার করে নেট জুড়ে শাটলকককে আঘাত করার জন্য খেলা হয়। 
ব্যাডমিন্টন খেলার নিয়ম ও কলাকৌশল জানুন
ডিসেম্বর মানেই শীতের আনাগোনা। বিকেল হলেই কমতে শুরু করে তাপমাত্রা। শীতের হাওয়া গায়ে লাগতে শুরু করে। এছাড়া আমাদের দেশের শীতের আগমন টের পাওয়ার আরেকটি প্রচলিত চিত্র হচ্ছে সন্ধ্যা রাতে ব্যাডমিন্টন খেলা। গ্রাম গঞ্জের আগেরনেয় শহরের আনাচে-কানাচে থাকা জায়গায় ব্যাডমিন্টন খেলার কোট দেখলে বোঝা যায় শীত চলে এসেছে।

ভূমিকা

ব্যাডমিন্টন খেলা একটি খেলার ধরন যেখানে দুটি প্লেয়ার বা দুটি দল একটি নেটের দিকে দুইটি ব্যাডমিন্টন যার্কেট ব্যবহার করে মিচিল করে। খেলাটির উদ্দেশ্য হল ব্যাডমিন্টন শাট গুলি নেটের উপর পাঠানো। ব্যাডমিন্টন খেলার সময়ে প্রত্যেক প্লেয়ার প্রথমে একটি শট পাঠানোর চেষ্টা করে এবং তারপর প্রতিক্রিয়া দেওয়ার চেষ্টা করে। 

খেলাটি প্রায় বিশ্বের বেশিরভাগ দেশে খেলা হয় এবং এটি একটি খুব জনপ্রিয় রকমের ব্যায়াম হিসেবে মনে হয়। এটি ব্যক্তিগত ও দল দুটি ফরমেটে খেলা যায়। ব্যাডমিন্টন খেলার একটি গুরুত্বপূর্ণ পার্ট হল দক্ষতা, দ্রুততা,স্ট্রেন্থ, ও পর্যাপ্ত টেকনিক্যাল জ্ঞানের সাথে মিলে সফলতা অর্জন করা। নিচে বিস্তারিত আলোচনার মাধ্যমে প্রিয় পাঠক আপনারা ব্যাডমিন্টন খেলার নিয়ম ও কলাকৌশল জানুন।

ব্যাডমিন্টন খেলার নিয়ম

এই পোস্টটি ভালোভাবে পড়ার মাধ্যমে ব্যাডমিন্টন খেলার নিয়ম ও কলাকৌশল জানুন ।দেয়ালে বন্দী নগরে খেলাধুলা যেন স্বপ্নের মত। মোবাইল স্ক্রিনের যুগে মাঠের খেলায় কেউ সময় দিতে চায় না আর। কিন্তু শীত এলে বাসা বাড়ির আশেপাশে যেখানেই একটু ফাঁকা পাওয়া যায় ব্যাডমিন্টন খেলার ধোম পড়ে যায়। 

আবার সবুজ ঘাসে সাদা নেটে ঢোক ধাপ শব্দে ব্যাডমিন্টন খেলার ছিল ঐতিহ্য। ব্যাডমিন্টন বাংলাদেশের একটি জনপ্রিয় খেলা। শীতকালে বিশেষ করে এই খেলা বেশি খেলা হয়ে থাকে। নিম্নে ব্যাডমিন্টন খেলার নিয়ম অনেকটা এরকমঃ
  • কোর্ট সাইজঃ সিঙ্গলস খেলাতে কোর্টের দৈর্ঘ্য ৪৪ ফুট, প্রস্থ ২০ ফুট,। ডবল খেলাতে দৈর্ঘ্য ৪৪ ফুট, প্রস্থ ২০ ফুট।
  • যার্কেটঃ ব্যাডমিন্টন যার্কেটের মধ্যে খেলা মধ্যবর্তী ক্ষেত্রে তারা আরেকটি সাথে যোগাযোগ করতে পারেনা।
  • ব্যাডঃ ব্যাডমিন্টন বলটির ওজন প্রায় ৫.৫ গ্রাম হতে হবে।
  • র্সাভঃ সার্ভের সময়ে বলটি হতে হবে উপরের দিকে এবং সার্ভ লাইনের সামনে থাকতে হবে।
  • প্লে স্কোরঃ ব্যাডমিন্টনের সঙ্গে একুশ পয়েন্ট করতে হবে তবে স্কোর ২১ না হলেও পারে।
  • গেমঃ ব্যাডমিন্টনের ম্যাচের সঙ্গে তিন সেট হতে পারে, প্রত্যেক সেটের জয় পাওয়ার জন্য প্লেয়ারকে দুই সেট জয় লাগতে হবে ।
আরো বিস্তারিত নিয়ম ও ব্যাখ্যা পেতে সংশ্লিষ্ট ব্যাডমিন্টন সংস্থা বা প্রশিক্ষকের সাথে যোগাযোগ করা উচিত।

ব্যাডমিন্টন খেলার ইতিহাস

ব্যাডমিন্টন খেলার নিয়ম জেনে নিন বহু শতাব্দী ধরে শাটলকক ব্যবহার করে খেলা হয়েছে, তবে আধুনিক ব্যাডমিন্টন খেলাটি ১৯ শতকের মাঝামাঝি সময়ে ব্রিটিশ ভারতের প্রবাসী অফিসারদের মধ্যে শাটলককের এবং ব্যাটলডোর আগের খেলার একটি রূপ হিসেবে বিকাশ লাভ করে।(“র‌্যার্কাট এর একটি পুরনো শব্দ“ব্যাটলডোর”)। 

এজন্য সঠিক উৎপত্তি এখনো অস্পষ্ট। আজ থেকে প্রায় সোয়াশো বছর পূর্বে এই খেলা সূত্রপাত ঘটে। ইংল্যান্ডের গলুচেষ্টারশায়ার রাজ্যেও ব্যাডমিন্টন নামক গ্রামের ব্যাটেরডোর হলে ১৮৭৩ সালের এক বৃষ্টি ভেজা দিনে এই খেলা হয়। তারপর থেকে এই খেলা নিয়মিত হতো এবং দর্শকরা উৎসাহিত ও অনেক আগ্রহ সহকারে এ খেলা উপভোগ করত। 

ধীরে ধীরে এইভাবেই এই খেলা বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়তে শুরু করে ইংল্যান্ডের সর্বপ্রথম ১৮৯৩ সালে ব্যাডমিন্টন অ্যাসোসিয়েশন গঠন করা হয়। এই খেলা বেশি জনপ্রিয়তা অব্যাহত থাকায় ১৮৯৯ সালে ইংল্যান্ডে একটি পুরুষ ALL England Championship অনুষ্ঠিত হয় খেলা।

ব্যাডমিন্টন খেলার বিবরণ

ব্যাডমিন্টন খেলার নিয়ম ও কলাকৌশল জানুন। ব্যাডমিন্টন খেলার বিবরণ, ব্যাডমিন্টন প্রায় একটি উঠানে বা সমুদ্র সৈকতে একটি নৈব্যক্তিক বহিরঙ্গন কার্যকলাপ হিসেবে খেলা হয়, এই খেলাটি সাধারণত একটি আয়তক্ষেত্রাকার ইনডোর কোর্টে আনুষ্ঠানিক ভাবে খেলা হয়ে থাকে । র‍্যাকেট দিয়ে শাটলকককে পরপর আঘাত করতে হয় এবং কোর্টের অন্য দলের অর্ধেকের মধ্যে অবস্থান করে পয়েন্টের মাধ্যমে স্কোর করা হয়।

ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা

ব্যাডমিন্টন কোন দেশে জাতীয় খেলা তার নিচের আলোচনা থেকে জানতে পারবো। আন্তর্জাতিক ব্যাডমিন্টন প্রতিযোগিতায় সফলতা এবং দেশে অধিক জনপ্রিয়তার কারণে ব্যাডমিন্টনকে আনুষ্ঠানিকভাবে ইন্দোনেশিয়ার জাতীয় খেলা হিসেবে ধরা হয়, যদিও ডিফেক্ট ভাবে ইন্দোনেশিয়ার জাতীয় খেলা প্যানচাক সিলাত। 

ব্যাডমিন্টন বর্তমানে মূল্যত প্রসিদ্ধ এবং প্রতিষ্ঠিত খেলা হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। তবে, ব্যাডমিন্টনের উৎপত্তি ভারত এবং ব্যাডমিন্টনের একটি বড় ভাগ চীনে মিলিত । তবে, ব্যাডমিন্টন প্রচলিত এবং প্রিয় খেলা হিসেবে চীন,ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, জাপান, ও দক্ষিণ কোরিয়ায় মধ্যে উল্লেখযোগ্য। দেশগুলির মধ্যে ব্যাডমিন্টন একেবারে রাষ্ট্রীয় খেলা না হলে অনেকটা জনপ্রিয়।

ব্যাডমিন্টন খেলার উৎপত্তি কোথায়

ব্যাডমিন্টনের উৎপত্তি চীনের বাদমিংটন নামক একটি শহরে হয়েছে, যেখানে সেই খেলাটির আদিম রূপ চলছিল। এটি প্রাচীন চিনার পেশাদার খেলা হিসেবে ধারণা করা হয়ে থাকে, যা প্রায় দুই হাজার বছরেরও অধিক সময় পূর্বে প্রচলিত ছিল। এটি প্রায় কোন স্থির গতি না থাকলেও একটি পর্যায়ে খেলা হিসেবে পরিচিত ছিল, পরস্পরাগত ব্যায়াম ও মনোবল নির্মাণের জন্য। 

ব্যাডমিন্টন পরিচালনা করা হতো বাদমিংটন নামক বিশেষ প্রদেশে, যা এখন চীনের সের্য়াদাং প্রদেশের অন্তর্গত। আবার বলা হয়েছে ১৮৯৩ সালে ইংল্যান্ডের ব্যাডমিন্টন অ্যাসোসিয়েশন (BAE) এই নিয়মগুলি প্রকাশ করে এবং পোর্টসমাউথের “ডানবার” নামে ১৩ সেপ্টেম্বর একটি বাড়িতে আনুষ্ঠানিকভাবে খেলাটি চালু করে। 

ব্যাডমিন্টন প্রতিযোগিতা প্রথম শুরু করে BAE ১৯৯৯ সালে , অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ ভদ্রলোকের ডাবলস, লেডিস ডাবলস এবং মিক্সড ডাবলস।

শেষ কথা

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম ব্যাডমিন্টন খেলার নিয়ম ও কলাকৌশল ।ব্যাডমিন্টন খেলা অনেক মজার একটি খেলা। এটি একজন খেলোয়াড়ের শরীরের সকল অংশের জন্য ভালো ব্যায়াম হিসেবে পরিচিত। এটি একটি দুটি প্লেয়ার বা দুটি টিমের মধ্যে খেলা হয়, যেখানে একটি ক্ষেত্রে কোন জয়ই সরাসরি বলটি প্রতিযোগীর সম্মুখীন টেনে নেবে। 

ব্যাডমিন্টন খেলার জন্য দরকারি উপসর্গ হলো একটি রেকেট এবং একটি ব্যাডমিন্টন। এটি সাধারণত ইনডোর খেলা হয়, তবে সম্প্রতি বাহিরেও খেলা হয়। ব্যাডমিন্টন খেলার সময়ে শারীরিক সম্পর্কের পাশাপাশি মানসিক দৃষ্টিকোণ ও প্রতিস্পর্ধার দক্ষতা উন্নত হয়। প্রিয় পাঠক আমার এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই অন্যদের মাঝে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url