জেনে নিন ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত


একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই জেনে রাখা উচিত ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত। ঘুমাতে যাওয়ার আগে আমাদের নবীজি (সাঃ) যে কাজগুলো করেছেন সেগুলোই আমাদের জন্য সুন্নাত। তাই আমাদের ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত অবশ্যই সেই কাজগুলো করে ঘুমাতে যেতে হবে। আজকের এই পোস্টে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সেই কাজগুলো সম্পর্কে আলোচনা করব।
জেনে নিন ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত

আপনি যদি এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে জানতে পারবেন ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সে সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ জেনে নিন ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত

ভূমিকা

সুস্থ ও সুন্দরভাবে আমাদের বেঁচে থাকার জন্য আল্লাহর নেয়ামতসমূহের মধ্যে একটি হলো ঘুম। মানুষকে ঘুমানোর ব্যবস্থা করে দিয়ে তিনি অনেক বড় এক অনুগ্রহের কাজ করেছেন। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই এই সুন্নত গুলো পালন করতে হবে। সারাদিন আমরা বিভিন্ন ধরেন কার্যক্রম করে থাকি এবং রাতে বিশ্রাম নেওয়ার জন্য চাই ঘুম। সাধারণত তাই আল্লাহ তা'আলা রাত সৃষ্টি করেছেন আমাদের ঘুমানোর জন্য। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত সেই কাজগুলো সম্পর্কে একজন মুসলিমের জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত

ঘুমানোর আগে কিছু সুন্নত আমলের বিস্তারিত তালিকা নিম্নলিখিত হতে পারে। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত তার বিস্তারিত-
  • অজু করা: ঘুমানোর আগে অযু করা সুন্নাত। এটি পুরস্কৃত হওয়ার জন্য জরুরী।
  • বিছানা পরিষ্কার করা: ঘুমানোর আগে বিছানা পরিষ্কার করা সুন্নাত।
  • মুখ পরিষ্কার: মুখ পরিষ্কার করে ঘুমানো সুন্নাত।
  • বিসমিল্লাহ পড়া: ঘুমানোর আগে তাই “বিসমিল্লাহির রাহমানির রহিম” পড়া সুন্নাত।
  • আয়াতুল কুরসি পড়া: আয়তুল কুরসি পড়া ঘুমানোর আগে একটি সুন্নাত আমল।
  • পরস্য করা: ঘুমানোর আগে পারস্য করা সুন্নাত।
  • ঘোষণা করা: ঘুমানোর আগে কোন ঘোষণা করা, যেমন, নিম্নলিখিত দুটি ঘোষণা: আমি ঘুমিয়ে পড়বো না, আমি জাগ ” এবং আমি ঘুমিয়ে পড়া দর্শন করতে যাচ্ছি”।
  • সুন্নত আমলের বই পড়া: তাই কুরআন এবং সুন্নাহ থেকে সুন্নাত আমলের বই পড়া সুন্নাত।
এই সুন্নাত আমল গুলি মুসলিমদের দিনটি পারম্য ও সমাপ্তি করার সময় অনুসরণ করার জন্য প্রস্তাবিত হয়। এগুলি আমল স্থায়ী রূপে তাড়াতে সাহায্য করতে পারে।

ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবে

ঘুমাতে যাওয়ার আগে আপনি নিম্নলিখিত কাজগুলো করতে পারেন। ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবে তা নিম্নরূপ-
  • সানাই স্থান প্রস্তুতি করন: পুরো ঘুমাতে যাওয়ার প্রস্তুতি করতে একটি শান্ত, আরামদায়ক সানাই স্থান তৈরি করুন।
  • লাইট বন্ধ করুন: তাই বিশেষ করে ব্রাইট লাইট সেট করা এবং একটি ডার্ক ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করবেন না এনভারনমেন্ট তৈরি করুন যাতে ঘুম সুবিধা জনক হতে পারে।
  • মোবাইল ফোন বন্ধ করুন: স্মার্টফোনে ন কেন সময় ‍গুজাতে এবং সোশ্যাল মিডিয়ায় সার্ভ করতে না চেষ্টা করুন যাতে ঘোমে অভ্যন্তরীণ হতে পারেন।
  • সানাই স্থানে ঘুমটি প্রস্তুত করুন: শোক, মোবাইল, ট্যাবলেট, ইলেকট্রনিক ডিভাইসগুলি সানাই স্থান থেকে দূরে রাখুন।
  • প্রোগ্রাম ঘুম সময় নির্ধারণ করুন: সবচেয়ে সুখ্বর ঘুমের সময় নির্ধারণ করুন যাতে আপনি প্রয়োজনীয় ঘুমাতে পারেন।
  • ঘুমিয়ে পোশাক পরিবর্তন করুন: এবং আরামদায়ক পোশাক পরিধান করুন যাতে ঘুম কমল এবং সুবিধাজনক হতে পারে।
এই কাজগুলি সানাই স্থানে সুখবর ঘুম পেতে সাহায্য করতে পারে।

ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না

ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো আমাদের করা উচিত না সে সম্পর্কে জানতে হলে আমাদের এই পোস্টটি ভালোভাবে করতে হবে। তাই ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না। সে সম্পর্কে আমরা এখন জানব। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত তার মধ্যে এটিও অন্যতম। ঘুমাতে যাওয়ার আগে বড় পরিমাণে খাওয়া পানি ও সেবন করা যাবে না। উচ্চ ইন্টেনসিটি বা ফিজিক্যাল এক্সারসাইজ করা যাবে না। 
মোবাইল বা কম্পিউটার সিনের আগে বেশি সময় ব্যয় করা যাবে না। উচ্চ মানসিক চাপের কাজ করা, যেমন সমস্যার সমাধান, বা জীবনের চিন্তা করা এইসব কাজ থেকে দূরে থাকতে হবে। এই কাজগুলো ঘুমাতে যাওয়ার আগে আপনার ঘুমের গুনগুন ও স্বাস্থ্যের জন্য সুপারিশ করা হয় না।

ঘুমাতে যাওয়ার আগে বেশ কয়েকটি সুন্নত কাজ

ঘুমাতে যাওয়ার আগে বেশ কয়েকটি সুন্নত কাজ আছে সেগুলো পালন করা আমাদের সুন্নাত। ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা সুন্নাত সেই কাজ করা সুন্দর এবং আদর্শ মূলক হতে পারে। কিছু সুন্নাত কাজের উদাহরণ হতে পারে যেমন-
  • বিশুদ্ধ হোক: বিশুদ্ধতা বজায় রাখা গোসল করে ঘুমাতে যেতে সুন্দর।
  • মেসহাক: মেসহাক ব্যবহার করা, যা সুন্নাত আমল, যা আপনার মুখে শোদ ও সুরক্ষা দেয়।
  • সূরা আল মুলক পড়া: সূরা আল মুলুক পড়ে ঘুমাতে যেতে সুন্দর এবং সুরক্ষিত মাধ্যম হতে পারে।
  • দোয়া পড়া :আল্লাহ তাআলার কাছে ঘুম আসতে দোয়া করা সুন্নাত।
  • পোষ্টের সাথে ঘুম: আপনি পোষ্টের সাথে ঘুমাতে গিয়ে সোমনাথ রক্ষা করা স্থান প্রাপ্ত করতে পারেন।
এই সুন্নাত কাজগুলি আপনার দিনটি সুন্দর ও আদর্শ মূলক করতে সাহায্য করতে পারে ।

কোন দিকে ঘুমানো সুন্নত

সুন্নাতে ঘুমানোর দিকে কোন খাস দিক নেই, কিন্তু ইসলামের সুন্নাত ঘুমানোর কিছু আদর্শ আছে। কিছু সুন্নত ঘুমানোর আদর্শ সেগুলি হল-
  • সুন্নাত পুজীকরণ: সুন্নাতে ঘুমানোর সময় এক পা বা দুটি পা উপরে রাখা ।
  • অজু করা: ঘুমানোর আগে অজু করা, অর্থাৎ হাত-পা পানি দিয়ে ধৌত করা।
  • সুন্নাত তাযবিহ: ঘুমানোর সময় আল্লাহ সুবহানাল্লাহ ও তালার সান্তনা পড়তে কিছুকালের জন্য তাযবিহ করা।
  • আয়াতুল কুরসি পাঠ: ঘুমানোর আগে আয়তুল কুরসি পাঠ করা সুন্নাত।

মেয়েদের ঘুমানোর নিয়ম

বিশেষজ্ঞরা বলেছেন, শোবার ক্ষেত্রে দুই ধরনের লোক পাশ ফিরে আরাম পাবেন। যাদের আছে অফস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপ নিয়া (তাইযে কারণে ভারতীয় সংগীত শিল্পী বাপ্পি লাহিড়ীর মৃত্যু হলো মনে করা হয় )তাদের পাশ ফিরে শোয়াটা ভালো। এক্ষেত্রে মানুষের শ্বাস পথ ভালোভাবে খোলা থাকে। এভাবে যদি কেউ শুয়ে থাকে তাহলে তার জীবের উপরে অভিকর্ষ টান পরে, এজন্য শ্বাস পথ রোধ হয়ে যায়। 

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত তার মধ্যে মেয়েদের ঘুমানোর নিয়ম ও আলোচনা করা যায়। মেয়েদের ঘুমানোর নিয়ম মূলত স্বাস্থ্য এবং সুস্থ ঘুম প্রয়োজনে মেয়েদের জন্য মানসিক এবং শারীরিক স্বাস্থ্য সম্পর্কে সান্নিধ্যে রেখে থাকে। নিম্নলিখিত কিছু ঘুমানোর নিয়ম মেয়েদের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে-
  • নির্দিষ্ট ঘুমানোর সময় নির্ধারণ করুন: দিনে এবং রাতে কতটুকু ঘুম প্রয়োজন সেটা নির্ধারণ করুন এবং স্বাধীনভাবে সেই সময়ে ঘুমানোর চেষ্টা করুন।
  • ঘুমানোর আগে সানিতা শিল্প প্রক্রিয়া: ঘুমানোর আগে পানি খেতে এবং শৈাচবাস পূর্ণ করতে সময় দিন।
  • স্বাস্থ্যকর খাবার: স্বাস্থ্যকর এবং ব্যবস্থাপন্ন খাবার প্রয়োজনের স্বাস্থ্যকর ঘুম প্রাপ্তির জন্য সাহায্য করতে পারে।
  • মোবাইল ও ইলেকট্রনিক্স ডিভাইসের ব্যবহার সীমাবদ্ধ করুন: স্মার্টফোন, ট্যাবলেট, এবং কম্পিউটারের ব্যবহার ঘুমানোর আগে সীমাবদ্ধ করুন, কারণ ইলেকট্রনিক্স ডিভাইসের ব্যবহার ঘুমের মাধ্যমে ঘুম ব্যাধি তৈরি করতে পারে।
  • সান্নিধ্যের প্রাথমিকতা: ঘুমানোর সময় কোন ধরনের অশান্তি ও সমস্যা না থাকতে নিশ্চিত করুন। শান্ত ও সুরক্ষিত ঘুমানোর জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করুন।
মেয়েদের ঘুমানোর নিয়ম সাধারণভাবে স্বাস্থ্য এবং স্বাস্থ্য সম্পর্কে যত্ন নেওয়ার জন্য মাধ্যমিক উপায়ের মধ্যে পড়ে। যদি মেয়েরা ঘুমানোর সময় কোন চিহ্ন দেখা যায় তাহলে একজন চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

উপসংহার

আপনাকে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত, অবশ্যই আপনাকে ঘুমাতে যাওয়ার আগে সেই সুন্নাতগুলো পালন করতে হবে। আবার ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না, ঘুমাতে যাওয়ার আগে বেশ কয়েকটি সুন্নত কাজ করে তারপর ঘুমাতে যেতে হবে। প্রিয় পাঠক বন্ধুরা আপনারা অবশ্যই উক্ত বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। 
একজন মুসলিম হিসেবে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত সে সম্পর্কে জানা অবশ্যই উচিত। সবশেষে আপনার এবং আপনার পরিবারের সুস্থতা এবং দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন। এই ধরনের তথ্যমূলক আর্টিকেল পেতে আমার ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url