বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সম্পর্কে জানুন

প্রিয় পাঠক আপনি কি বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সম্পর্কে জানতে চান। তাহলে আমার আজকের এই পোস্টটি মন দিয়ে পড়ুন। আমার আজকের এই পোস্টে আপনাদের কাছে আলোচনা করব বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সম্পর্কে বিস্তারিত। তাহলে চলুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে শুরু করা যাক।
বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সম্পর্কে জানুন
কক্সবাজার সমুদ্র সৈকত বাংলাদেশের কক্সবাজারে অবস্থিত, বিশ্বের দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত যা 120 কিলোমিটার (75 মাইল) [1][2][3][4][5] এবং ৫ম দীর্ঘতম ব্রাজিলের প্রাইয়া ডো ক্যাসিনোর পরে সমুদ্র সৈকত, মার্কিন উপসাগরীয় উপকূলের পাদ্রে দ্বীপ, পশ্চিম অস্ট্রেলিয়ার আশি মাইল সৈকত এবং অস্ট্রেলিয়ার নব্বই মাইল সমুদ্র সৈকত। এটি বাংলাদেশের শীর্ষ পর্যটন গন্তব্য।

ভূমিকাঃ বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সম্পর্কে জানুন

কক্সবাজার সোনালী বালির মাইল মাইল, সুউচ্চ পাহাড়, সার্ফিং ওয়েভ, বিরল শঙ্খ, রঙিন প্যাগোডা, বৌদ্ধ মন্দির এবং উপজাতি নিয়ে গঠিত। বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় পর্যটন রিসোর্ট প্রকৃতির অনুগ্রহে পরিপূর্ণ। পৃথিবীর দীর্ঘতম অবিচ্ছিন্ন 120 কিমি সৈকতটি গভীর সবুজ বনে ঢাকা পাহাড়ের শৃঙ্খলের মনোরম পটভূমির বিপরীতে বঙ্গোপসাগরের নীল জলে আলতোভাবে ঢালু হয়ে গেছে, কক্সবাজার বিশ্বের অন্যতম আকর্ষণীয় পর্যটন স্পট। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সম্পর্কে বিস্তারিত জানব নিচের আলোচনা থেকে।

কক্সবাজার সমুদ্র সৈকতের অবস্থান

এই শহর বাংলাদেশর দক্ষিণ-পূর্ব দিকে কক্সবাজার সমুদ্র সৈকতের অবস্থান। এটি চট্টগ্রাম থেকে প্রায় 60 মাইল (100 কিমি) দক্ষিণে বঙ্গোপসাগর বরাবর অবস্থিত। 1869 সালে একটি পৌরসভা গঠিত শহরটির নামকরণ করা হয়েছিল হিরাম কক্সের জন্য, যিনি 1799 সালে মায়ানমার (বার্মা) বিজয়ের পর সেখানে আরাকানি উদ্বাস্তুদের বসতি স্থাপনের তত্ত্বাবধান করেছিলেন। রামু, 10 মাইল (16 কিমি) পূর্বে, একটি স্থান। 

ঐতিহাসিক বৌদ্ধ মন্দির।একটি দীর্ঘ অবিচ্ছিন্ন সমুদ্র সৈকত এবং একটি ছোট বন্দর সহ, কক্সবাজার একটি জনপ্রিয় পর্যটন অবলম্বন, যা চট্টগ্রামের সাথে সড়ক, রেল এবং আকাশপথে সংযুক্ত। পর্যটন ছাড়াও প্রধান শিল্পের মধ্যে রয়েছে মাছ প্রক্রিয়াকরণ, লবণ উৎপাদন, বরফ তৈরি, মুদ্রণ এবং চাল, ময়দা এবং কাঠের মিলিং। গার্মেন্টস উৎপাদন এবং তাঁত, কাঠের কাজ এবং ধাতব শিল্প হল বিশিষ্ট কুটির শিল্প। পপ (2001) 51,918; (2011) 167,477।

কক্সবাজার সমুদ্র সৈকত হোটেল

আধুনিক রিসোর্ট কক্সবাজার - সৈকত থেকে 150 মি কক্সবাজারে সমুদ্র সৈকতের মুখোমুখি, মডার্ন রিসোর্টে একটি শেয়ার্ড লাউঞ্জ এবং একটি রেস্তোরাঁ রয়েছে। একটি টেরেস রয়েছে এবং অতিথিরা বিনামূল্যে ওয়াইফাই এবং বিনামূল্যে ব্যক্তিগত পার্কিং ব্যবহার করতে পারেন। হোটেলে, সমস্ত কক্ষ একটি পোশাক, একটি ফ্ল্যাট-স্ক্রিন টিভি, একটি ব্যক্তিগত বাথরুম, বিছানার চাদর, তোয়ালে এবং একটি শহরের দৃশ্য সহ একটি ব্যালকনি দিয়ে সজ্জিত। 

আধুনিক রিসোর্ট সমুদ্রের দৃশ্য সহ নির্দিষ্ট ইউনিট অফার করে এবং প্রতিটি ঘরে একটি বহিঃপ্রাঙ্গণ লাগানো থাকে। বাসস্থানের ইউনিটগুলি একটি বসার জায়গা সহ আসে।

DERA রিসোর্ট ও স্পা- কক্সবাজার একটি বাগান সমন্বিত, ডেরা রিসোর্ট অ্যান্ড স্পা কক্সবাজারে অবস্থিত। রিসর্টে একটি ফিটনেস সেন্টার, আউটডোর পুল এবং টেরেস রয়েছে এবং অতিথিরা রেস্টুরেন্টে খাবার উপভোগ করতে পারেন। বিনামূল্যে প্রসাধন সামগ্রী দিয়ে সজ্জিত একটি ব্যক্তিগত বাথরুম সহ সম্পূর্ণ, রিসর্টের গেস্ট রুমে একটি ফ্ল্যাট-স্ক্রিন টিভি এবং এয়ার কন্ডিশনার রয়েছে এবং কিছু কক্ষ একটি বারান্দা দিয়ে সজ্জিত। সমস্ত ইউনিট অতিথিদের একটি ডেস্ক এবং একটি কেট প্রদান করবে।

সি পার্ল বিচ রিসোর্ট এন্ড স্পা- কক্সবাজার ৫ স্টার কক্সবাজার - সমুদ্র সৈকত থেকে 9 কিমি সমুদ্র সৈকতের মুখোমুখি, সী পার্ল বিচ রিসোর্ট এবং স্পা কক্সবাজার কক্সবাজারে 5-তারকা থাকার ব্যবস্থা করে এবং একটি আউটডোর সুইমিং পুল, ফিটনেস সেন্টার এবং বাগান রয়েছে। এই সম্পত্তির বিভিন্ন সুবিধার মধ্যে একটি বার এবং একটি ব্যক্তিগত সৈকত এলাকা রয়েছে। আবাসন বিনামূল্যে শাটল পরিষেবা, রুম পরিষেবা এবং অতিথিদের জন্য মুদ্রা বিনিময় অফার করে।

সিগাল হোটেলস লিমিটেড 5 তারা কক্সবাজার - সমুদ্র সৈকত থেকে 20 মি কক্সবাজার সমুদ্র সৈকত থেকে 100 মিটার দূরে কক্সবাজারে অবস্থিত, Seagull Hotels Ltd. একটি আউটডোর সুইমিং পুল, বিনামূল্যে ব্যক্তিগত পার্কিং, একটি বাগান এবং একটি শেয়ার্ড লাউঞ্জ সহ থাকার ব্যবস্থা রয়েছে৷ সম্পত্তি একটি বার, সেইসাথে একটি ব্যক্তিগত সৈকত এলাকা আছে. আবাসন একটি 24-ঘন্টা ফ্রন্ট ডেস্ক, বিমানবন্দর স্থানান্তর, একটি বাচ্চাদের ক্লাব এবং পুরো সম্পত্তি জুড়ে বিনামূল্যে ওয়াইফাই অফার করে।

প্রাইম পার্ক হোটেল 3 তারা কক্সবাজার - সৈকত থেকে 400 মি হোটেলের সমস্ত কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, একটি ডেস্ক, একটি ফ্ল্যাট-স্ক্রিন টিভি, একটি ব্যক্তিগত বাথরুম, বিছানার চাদর, তোয়ালে এবং একটি শহরের দৃশ্য সহ একটি বারান্দা রয়েছে৷ প্রাইম পার্ক হোটেলে সমুদ্রের দৃশ্য সহ নির্দিষ্ট ইউনিট রয়েছে এবং সমস্ত কক্ষে একটি কেটলি রয়েছে। ইউনিট একটি পোশাক বৈশিষ্ট্য।

হোটেল সি কক্স 3 তারা কক্সবাজার - সমুদ্র সৈকত থেকে 300 মি হোটেল সি কক্স কক্সবাজারে অবস্থিত, কক্সবাজার সমুদ্র সৈকত থেকে 1 কিলোমিটারেরও কম দূরে। বিনামূল্যে ওয়াইফাই সহ, এই 3-তারা হোটেলটি 24-ঘন্টার ফ্রন্ট ডেস্ক এবং একটি এটিএম অফার করে। এশিয়ান খাবার পরিবেশনকারী একটি রেস্তোরাঁ রয়েছে এবং বিনামূল্যে ব্যক্তিগত পার্কিং পাওয়া যায়।

হোটেল সি শাইন কক্সবাজার - সৈকত থেকে 150 মি কক্সবাজারে অবস্থিত, কক্সবাজার সমুদ্র সৈকত থেকে 400 মিটার দূরে, হোটেল সি শাইন-এ বিনামূল্যে ওয়াইফাই এবং বিনামূল্যে ব্যক্তিগত পার্কিং সহ থাকার ব্যবস্থা রয়েছে। হোটেলে, কক্ষগুলিতে একটি শহরের দৃশ্য সহ একটি বারান্দা রয়েছে। হোটেল সি শাইন-এর কক্ষে একটি টিভি এবং বিনামূল্যের প্রসাধন সামগ্রী রয়েছে।

উইন্ডি টেরেস বুটিক হোটেল কক্সবাজার - সৈকত থেকে ৫০ মি উইন্ডি টেরেস বুটিক হোটেল কক্সবাজারে অবস্থিত এবং একটি বার রয়েছে। এই সম্পত্তির সুবিধাগুলির মধ্যে রয়েছে একটি রেস্তোরাঁ, রুম পরিষেবা এবং একটি 24-ঘন্টা ফ্রন্ট ডেস্ক, সাথে ফ্রি ওয়াইফাই। আবাসনটিতে অতিথিদের জন্য একটি এটিএম এবং একটি দরজার পরিষেবা রয়েছে ৷

হোটেল সি ক্রাউন 3 তারা কক্সবাজার - সমুদ্র সৈকত থেকে 100 মি সমুদ্র সৈকতে অবস্থিত এবং একটি 24-ঘন্টা ফ্রন্ট ডেস্ক অফার করে, হোটেল সি ক্রাউন বিখ্যাত সুগন্ধা সৈকত থেকে মাত্র 1.5 কিমি দূরে অবস্থিত। বিনামূল্যে ওয়াইফাই অ্যাক্সেস উপলব্ধ. সম্পত্তিটি প্রাকৃতিক লাবনী সমুদ্র সৈকত থেকে মাত্র 3 কিমি এবং বৌদ্ধ মন্দির এবং জনপ্রিয় কক্সবাজার থেকে 4.1 কিমি দূরে অবস্থিত। কক্সবাজার বিমানবন্দর এবং কক্সবাজার বাস স্টেশন 4.8 কিলোমিটারের মধ্যে অবস্থিত।

লং বিচ হোটেল 4 তারা কক্সবাজার - সৈকত থেকে 400 মি একটি ইনডোর পুল, একটি ফিটনেস সেন্টার এবং একটি স্পা এবং ওয়েলনেস সেন্টার অফার করে, লং বিচ হোটেলটি কক্সবাজার বিমানবন্দর এবং স্থানীয় বাস স্টেশন থেকে 3.3 কিলোমিটার দূরে অবস্থিত। সম্পত্তির কক্ষে বিনামূল্যে তারযুক্ত ইন্টারনেট পাওয়া যায়।

কক্সবাজারে কম দামের হোটেল

স্পনসর করা· কক্সবাজারে সস্তা হোটেল দেখুন কক্সবাজার · অক্টোবর 3 – 4 হোটেল মেরিন প্লাজা 2,538 টাকা মূল্যরেখা 3.7 (৭৭১) কক্স ইন (কক্স ইন) ১,৯০৩ টাকা বুকিং ডট কম 3.7 (261) বসতি বে রিসোর্ট 2,157 টাকা মূল্যরেখা 3.8 (735) হোটেল কোয়ালিটি হোম ৩,১৭২ টাকা বুকিং ডট কম 3.7 (213) হোটেল সাগর উত্তরা, কক্সবাজার ৪,০৬০ টাকা স্কাইস্ক্যানার 4.1 (৮৩০) হোটেল বে ওয়ান্ডার্স 2,538 টাকা মূল্যরেখা 3.7 (৩২০)

কক্সবাজারে কতগুলো সমুদ্র সৈকত

বসে বসে আপনার প্রিয় পানীয় পান করা এবং সূর্যাস্তের জন্য সমুদ্রের দীপ্তিময় বর্ণের সাক্ষী হওয়ার জন্য অপেক্ষা করা - কক্সবাজারের সমুদ্র সৈকতের অভিজ্ঞতা বরাবরের মতোই লোভনীয়। যখন সমুদ্র সৈকতের কথা আসে, তখন আপনি লাবনি পয়েন্ট, ইনানি বা হিমছড়ির মতো জনপ্রিয় পর্যটন স্পটগুলির কথা ভাববেন।পরের বার যখন আপনি কক্সবাজারে থাকবেন, আপনার ঘুরে বেড়ানোর ইচ্ছাকে প্রশমিত করে এমন অনন্য সমুদ্র সৈকতগুলি দেখতে ভুলবেন না।

সাজ্জাদ ইবনে সাঈদ ইনানী সমুদ্র সৈকত থেকে প্রায় 6 কিলোমিটার দূরে অবস্থিত, এই শান্ত সৈকতটি যখন আপনি সমুদ্রের ধারে ঘোরাঘুরি শুরু করেন তখন প্রশান্তি অনুভব করে। অন্যান্য সৈকতের তুলনায়, এটি বেশ পরিষ্কার এবং জল সেন্ট মার্টিন্সের মতো নীল। সৈকতের এমন কিছু অংশ রয়েছে যেখানে আপনি বিভিন্ন আকারের নুড়ি এবং পাথরের সাথে লাল কাঁকড়া দেখতে পাবেন। 

ভাড়ায় সৈকতে কোয়াড বাইক এবং ঘোড়ার রাইড পাওয়া যায় যদি আপনি পুরো সৈকতে ঘুরে বেড়ানোর মত অনুভব করেন।সোহনখালী সমুদ্র সৈকত কোলাতলী থেকে 36 কিমি দূরে অবস্থিত, সোহনখালি একটি সুন্দর সমুদ্র সৈকত যার বিশেষত্ব হল প্রচুর জেলে নৌকা বা সাম্পান যা এর উপকূলে রয়েছে। মাছ ধরার ভ্রমণের পরে জেলেদের বিশ্রাম নেওয়ার এবং তাদের নৌকাগুলিকে নোঙর করার জন্য একটি দুর্দান্ত এলাকা হওয়ায়, 

সুন্দর সমুদ্রের পটভূমিতে রঙিন সাম্পানের দৃশ্য একটি পরাবাস্তব অনুভূতি উপস্থাপন করে। দূরবর্তী অবস্থানের কারণে, দিনের বেলা এই সৈকতটি আগেভাগে রওনা দেওয়া এবং অন্বেষণ করা ভাল।
বেস্টওয়ে লং বিচ কোলাতলী থেকে 54 কিমি দূরে মেরিন ড্রাইভ সড়কের পাশে সৈকতটি অবস্থিত। একটি শান্ত এবং সুন্দর সমুদ্র সৈকতের ছবি তুলুন যেখানে বালির পাশের গাছের রেখা আপনাকে শান্ত দেখাচ্ছে সমুদ্র এবং এর নীল জল থেকে আলাদা করে, 

যা আপনাকে স্বপ্নের মতো অনুভূতি দেয় যা সবচেয়ে জনপ্রিয় সমুদ্র সৈকতে আসা কঠিন।সি পার্ল বিচ রিসোর্ট এবং স্পা কক্সবাজারের কোলাহল থেকে 40 মিনিট দূরে অবস্থিত, সী পার্ল বিচ রিসোর্ট এবং স্পা আপনার বিশ্রামের জন্য বিলাসবহুল রুম, সুইমিং পুল, জিম এবং স্পা অফার করে। তবে সবচেয়ে অনন্য জিনিসটি হতে হবে এর ব্যক্তিগত সৈকত যা 60 হাজার বর্গফুট জায়গা নিয়ে গর্ব করে। পূর্বের সবুজ পাহাড় এবং 

পশ্চিমে অন্তহীন সমুদ্রের সাক্ষী যা সৈকত থেকে আশ্চর্যজনক প্যানোরামিক ভিজ্যুয়াল অফার করে।
একচেটিয়াতা এবং স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে, তাদের সৈকত আপনাকে সমুদ্রের নির্মলতা দেখার সুযোগ দেয় এবং আপনাকে জনাকীর্ণ সৈকত থেকে অবসর দেয়।মারমেইড বিচ রিসোর্ট মারমেইড বিচ রিসোর্ট উল্লেখ না করে হয়তো কক্সবাজার সমুদ্র সৈকত সম্পর্কে কোনো তালিকাই সম্পূর্ণ নয়। রামুতে অবস্থিত, 

এটি আপনাকে একটি চমত্কার রেস্তোরাঁর মতো শান্তিপূর্ণ সময় কাটানোর জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু সরবরাহ করে, সমুদ্র সৈকতে দ্রুত অ্যাক্সেস এবং প্রতিটি বাংলো এবং ভিলার জন্য ব্যক্তিগত বারান্দা এবং বাগান।এমনকি সমস্ত আশ্চর্যজনক বিকল্পগুলির সাথেও, মারমেইডের নির্জন এবং ব্যক্তিগত সৈকতের দৃশ্য এখনও সেখানে যে কেউ যায় তাকে মন্ত্রমুগ্ধ করে। 

বিশেষত সূর্যাস্তের সময়, রিসর্টের পথটি ব্যাঙের চ্যাট করার হাস্যকর শব্দ এবং রাতের সমুদ্রের সম্মোহনী পরিবেশে জীবন্ত হয়ে ওঠে।কক্সবাজার শহরের প্রধান কোলাতলী পয়েন্ট থেকে অটো, সিএনজি বা গাড়ি ও জীপে সহজেই সমস্ত সমুদ্র সৈকতে যাওয়া যায়।

বিশ্বের ২য় দীর্ঘতম সমুদ্র সৈকত

বঙ্গোপসাগরের পাশে চেন্নাইয়ের মেরিনা সমুদ্র সৈকত ভারতের দীর্ঘতম এবং বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম সমুদ্র সৈকত। প্রায় 12 কিলোমিটারের এই প্রধানত বালুকাময় অঞ্চলটি দক্ষিণে বেসন্ত নগর থেকে উত্তরে ফোর্ট সেন্ট জর্জ পর্যন্ত বিস্তৃত। চেন্নাই মেরিনা সৈকত 1880-এর দশকে গভর্নর মাউন্টস্টুয়ার্ট এলফিনস্টোন গ্রান্ট ডাফ দ্বারা সংস্কার করা হয়েছিল।

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত

1- প্রিয়া ডো ক্যাসিনো বিচ, ব্রাজিল (150 মাইল/241 কিমি) দূরে এবং দূরে, বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত হল প্রিয়া ডো ক্যাসিনো সৈকত, যা রিও থেকে উরুগুয়ে পর্যন্ত 150 মাইল (241 কিলোমিটার) চলে। আপনি যদি এর পুরো দৈর্ঘ্য হাঁটতে চান তবে এটি আপনার কমপক্ষে এক সপ্তাহ সময় লাগবে।

লেখকের মন্তব্য

পরিশেষে আমরা বলতে পারি এই পোস্ট লেখার মাধ্যমে আপনাদেরকে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সম্পর্কে বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করেছি। এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে আপনি বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এই পোস্টটি যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই আপনার প্রিয়জনদের মাঝে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url