মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি জেনে নিন

প্রিয় পাঠক বন্ধুরা আসসালামু আলাইকুম। আপনারা কেমন আছেন। আশা করি নিশ্চয়ই ভালো আছেন। আজকে এই আর্টিকেলে মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি সম্পর্কে জানানোর চেষ্টা করব। যৌন রোগ গুলোর মধ্যে সাদা স্রাব মেয়েদের খুবই সাধারণ একটি শারীরিক সমস্যা। তাই আমাদের মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি সম্পর্কে জানা দরকার।
মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি জেনে নিন

সাদাস্রাব মোটেও অন্য ধরনের সমস্যা নয়, যোনিপথের স্বাভাবিক অবস্থা বলা যেতে পারে। তাই অহেতুক সাদা স্রাব নিয়ে চিন্তার কিছু নেই। অনেক মেয়ে আছেন যারা এই সমস্যার কথা লজ্জায় বলতে পারেন না। তাদের জন্য আজকের আমার এই পোস্টটি। এই পোস্টটি পড়ার মাধ্যমে মেয়েদের সাদা স্রাবের সমস্যার দূর করার ঘরোয়া পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি জেনে নিন

ভূমিকাঃ মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি জেনে নিন

সাদা স্রাব জনিত সমস্যা আজকাল অধিকাংশ মেয়েদেরই হয়ে থাকে। অনেকেই লজ্জাজনিত কারণে এ কথা কারো কাছে বলতে চান না। কিন্তু এই সমস্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। লিউকেমিয়ার সমস্যা যখনই আপনার বেশি থাকে, ঠিক সেই মুহূর্তে হালকা গরম একগ্লাস পানির সাথে এক চা চামচ আমলা বীজের পেস্ট ভালোভাবে মিশিয়ে খেয়ে নিন। আপনি যদি সকালে খেতে পারেন তাহলে আরো বেশি উপকার পাবেন।
আপনাকে প্রতিদিন ভিটামিন সি এবং বিভিন্ন রকম পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়া। পাশাপাশি আমলকি খেতে পারেন আমলকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে এবং শরীরকে সুস্থ রাখতে ব্যাপক ভূমিকা পালন করে। তাই আপনি যদি নিয়মিত আমলকি খেতে পারেন তাহলে সাদা স্রাবের মত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আমরা নিচে মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি সম্পর্কে আলোচনা করব।

অতিরিক্ত সাদা স্রাব হলে কি হয়

আপনার শারীরিক দুর্বলতা থেকে এবং সংক্রমণের কারণে সাদা স্রাব হতে পারে। পাশাপাশি যদি আপনার শরীর গরম হয় তাহলেও সাদা চাব হওয়া সম্ভাবনা থাকে। আপনাকে খেয়াল রাখতে হবে স্রাবের রং যদি সাদা হয়, আবার সবুজ ও হলুদ বা বাদামী রঙের হয়ে থাকে তাহলে কিন্তু চিন্তার কারণ। বিভিন্ন রঙের স্রাব দেখা দিলে অবশ্যই আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অতিরিক্ত সাদা স্রাব হলে করনীয়

অধিকাংশ নারী সাদা স্রাপের এই সমস্যায় ভুগেন। অধিকাংশ নারী লজ্জার জন্য এই রোগের কথা সবার কাছ থেকে লুকিয়ে রাখেন কারো কাছে বলতে চান না। আপনাকে মাথায় রাখতে হবে এই রোগটি যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে আপনার জন্য এই রোগটি অত্যান্ত ক্ষতিকর। তাই আমরা কখনো এই রোগটিকে অবহেলা করব না। তাই অতিরিক্ত সাদা স্রাব হলে করণীয় হিসেবে আমরা বলতে পারি। 

এই সমস্যা হলে ভয় পাওয়ার কিছু নেই। তাই আপনাকে ভালোভাবে বিষয়টি দেখতে হবে এবং বুঝতে হবে যে স্রাবের আধিক্য কি-এটা বেশি আকারে হচ্ছে না স্বাভাবিক অবস্থায়। আপনি যদি এ অবস্থায় সামান্যতম সমস্যা মনে করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সাদা স্রাব হলে কি ক্ষতি হয়

সাদা স্রাব হলে কি ক্ষতি হয় এ বিষয় নিয়ে আমরা এখন আলোচনা করবো। স্রাবের রং যদি সাদা হয় তাহলে আপনার মনে করবেন কোন সমস্যা নেই। তবে অনেক সময় সংক্রমণের কারণে এটা হতে পারে। আপনি লক্ষ্য করবেন এই সময়ে এটি পরিমাণে বেশি হচ্ছে এবং দুর্গন্ধ হতে পারে। এই সমস্যার কারণে মেয়েদের যোনিপথের চুলকানি হতে পারে এবং প্রসাবে জ্বালাপোড়ার মতো সমস্যা হতে পারে। তবে ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে যে তরলটি নির্গত হয় সেই তরলটির রং বিভিন্ন রকম হয়, অস্বাভাবিক ঘন হয়, এবং অনেক দুর্গন্ধযুক্ত হয়।

সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

গর্ভবতী মেয়েদের শিশুর জন্ম গ্রহণের প্রথম ৭-১০ দিনের মধ্যে অধিক পরিমাণে সাদা স্রাবে চাপ দিতে পারে। যে মেয়ে মা হবে সে মায়ের শরীরে যদি অধিক পরিমাণে হরমোন থাকে তবেও সাদা স্রাব হওয়ার সম্ভাবনা থাকে। সন্তান জন্মগ্রহণের প্রথম কয়েকদিন এই সাদা স্রাব বেশি হতে পারে। কোন মেয়ে যদি হস্তমৈথুন করে থাকে, মাস্টারবেশন বা অভুলেশন (ডিম্বাণু নিঃসরণ কালে ) কোন মেয়ে যদি পিল খেয়ে থাকেন তাহলে সাদা স্রাব হতে পারে। তবে সাদাস্রাব মেয়েদের একটি গুরুত্বপূর্ণ সমস্যা। 
সাদাস্রাবের কারণে মেয়েদের নানা রকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাহলে অনেকেই মনে করতে পারেন সাদা স্রাবের সমস্যার কারণে বাচ্চা হবে কিনা এই প্রশ্নের সঠিক উত্তর দেওয়া সম্ভব নয় তবে আপনার যদি সাদা স্রাব হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সাদা স্রাব বন্ধ করার ট্যাবলেট

অধিকাংশ মহিলাদের সাদা স্রাব কমন একটি সমস্যা। বেশিরভাগ মহিলারাই এর সমস্যায় ভুগে থাকেন। এর মধ্যে বেশিরভাগ অল্পবয়সী কিশোরী মেয়েদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। তাই এই সমস্যার জন্য ঔষধ খেয়ে এর সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। বিশেষ করে ফাংগাল ইনফেকশনের কারণে মেয়েদের এই সমস্যা হয়ে থাকে। 

মেয়েদের লজ্জা স্থানে ফাঙ্গাল ইনফেকশন দেখা দিলে লজ্জাস্থান দিয়ে সাদা সাদা ছানার মত বের হয়ে আসে এটাই সাদাস্রাব নামে পরিচিত। সাদা স্রাব হওয়ার ফলে মেয়েদের লজ্জা স্থান চুলকায় এবং সেই জায়গা থেকে দুর্গন্ধ বের হয়। যদি অল্প পরিমাণে সাদা স্রাব হয়ে থাকে তাহলে মনে করবেন তেমন কোন সমস্যা নেই। 

যদি দেখেন পর্যাপ্ত পরিমাণে স্রাব হচ্ছে তাহলে অবশ্যই এটা ভাববার বিষয় এবং আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে। মূলত সাদা স্রাবের দুই ধরনের লিউকোরিয়ার ঔষধ পাওয়া যায়। যেমন-১. লিকর (Lecor ) 2. লিকোসাব (Lecosav). আবার সাদা স্রাবের লিউকোরিয়া হোমিও ঔষধ-, নিউকোরিয়া, লিউকোরিন, লিউকোফেম।

ঘরোয়া কিছু পদ্ধতিতে সাদা স্রাব ভালো করার উপায়

  • মেথিবীজ সাদাস্রাবের সমস্যা দূর করার জন্য পানিতে সিদ্ধ করে নিয়ে সেই পানি পান করার মাধ্যমে সাদাস্রাব ভালো করা সম্ভব।
  • ঢেঁড়স এক জাতীয় সবজি এটা সাদা স্রাপের সমস্যা দূর করার জন্য বেশ ভালো কার্যকরী চিকিৎসা বলা যায়। এটা আপনি কুচি কুচি করে কেটে সিদ্ধ করে খেতে পারেন।
  • অল্প পরিমাণে ধনিয়া বীজ সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে খেয়ে নিন। এটা খুব উপকারী।
  • আপনার সাদা স্রাবের সমস্যার জন্য আমলকি খেতে পারেন আমলকিতে রয়েছে ভিটামিন সি বা অনেক পুষ্টি উপাদান। আমলকি খেলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। আপনি সুস্থ থাকতে পারবেন।
  • তুলসী পাতা অনেকেই মহা ঔষধ হিসেবে খেয়ে থাকেন। যুগ যুগ ধরে ঔষধ হিসেবে মানুষ এটা ব্যবহার করে আসছে। সর্দি কাশি হলেই আমরা তুলসী পাতা খেয়ে থাকি। পাশাপাশি মেয়েদের সাদা স্রাব ভালো করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
  • ভাতের মার সাদা স্রাব ভালো করার ক্ষেত্রে কার্যকরী একটি উপাদান। সাদা স্রাবের সমস্যা দূর করতে আপনি যদি নিয়মিত ভাতের মার খান তাহলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন।
  • যাদের সাদা স্রাব হয়ে থাকে সেই ক্ষেত্রে চুলকানি একটি বড় সমস্যা এই চুলকানি থেকে পরিত্রাণ পাওয়ার জন্য পেয়ারা পাতা পানিতে ফুটিয়ে ঠান্ডা করে দিনে দুইবার খেতে পারেন ।
  • যাদের সাদা স্রাবের সমস্যা আছে গাছ থেকে নিমপাতা পেরে সে নিম পাতার রস নিয়মিত খেতে পারেন। নিমপাতা মহা ঔষধ হিসেবে কাজ করে থাকে।
  • সাদাস্রাব বা লিউকোরিয়া সমস্যা দূর করার জন্য অ্যালোভেরা একটি চমৎকার প্রাকৃতিক উপাদান। এলোভেরা ব্যবহারের মাধ্যমে যোনিতে চুলকানি জ্বালাপোড়া থেকে মুক্তি পাওয়া যায়।
  • সাদা স্রাব থেকে মুক্তি পেতে ডাবের পানি খেতে পারেন। কারণ নারকেলের একটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক পরিশেষে আমরা বলতে পারি সাদাস্রাব মেয়েদের একটি কমন সমস্যা। অধিকাংশ কিশোরী মেয়েরা এই সমস্যায় ভুগে থাকেন। তাই আমরা এই পোস্টে মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি সম্পর্কে আলোচনা করলাম। এই সমস্যার সম্পর্কে আপনাদের যদি কোন মতামত থেকে থাকে বা জানা থাকে তাহলে অবশ্যই আমাকে লিখে জানাবেন।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url