এলোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় জানুন

আসসালামু আলাইকুম। এই আর্টিকেলে আমরা এলোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় সম্পর্কে জানব। অ্যালোভেরার জেল ত্বকে গভীরভাবে প্রবেশ করে এবং এর ভিটামিন এ,বি,সি ও উপাদান ত্বকের জন্য পুষ্টি যোগায়। প্রচন্ড রোধের কারণে আমাদের ত্বক পুড়ে যায় এই রোদে পোড়া দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা, ত্বকের আদ্রতা ঠিক রাখতে ব্যবহার করা হয়।
এলোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় জানুন

অ্যালোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় হিসেবে এলোভেরা জেল আমরা ব্যবহার করতে পারি। অ্যালোভেরার জেল দুই টেবিল চামচ আর অর্ধেক লেবুর রস মিশিয়ে এই মেশানো উপাদানটি মাস্ক সান বার্ন হয় যা ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পোস্ট সূচিপত্রঃ এলোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় জানুন

ভূমিকাঃ এলোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় জানুন

এলোভেরা বা ঘৃতকুমারী হাঁপানি ও এলার্জি প্রতিরোধে বৈজ্ঞানিকভাবে বেশ কার্যকারী। আবার এটি ত্বকের জন্য উপকারী। ত্বকের পোড়া দাগ, ব্রণ, এবং শুষ্কতা দূর করতে এলোভেরা অনেক কার্যকরী ভূমিকা পালন করে থাকে। মজার বিষয় হচ্ছে এলোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় হিসেবে ব্যবহার করা হয়। হার্টকে সুস্থ রাখার জন্য আপনি এলোভেরা খেতে পারেন।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

একটি পাত্রে ১ চা চামচ এলোভেরা, এক চা চামচ মধু, এবং ৪ ফোঁটা অলিভ অয়েল নিয়ে ভালো করে মিক্স করে নিন। এবার আপনার মুখের ত্বকে লাগিয়ে ভালোভাবে মেসেজ করুন। লাগানোর পরে দুই মিনিটের মত রেখে দিন যাতে এটি আপনার ত্বকে সম্পূর্ণ শুকিয়ে যায়। ঠিক ২ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। অ্যালোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় হিসেবে এই পদ্ধতিতে আমরা অ্যালোভেরা ব্যবহার করতে পারি। মুখের ত্বকের যত্নে আর অজানা নেই এলোভেরার গুরুত্ব সম্পর্কে। 
এলোভেরা বা ঘৃতকুমারী আমাদের কাছে খুব পরিচিত একটি নাম। অ্যালোভেরা কে আমরা সাধারণত আয়ুর্বেদিক ওষুধ হিসেবে চিনে থাকি। বিভিন্ন রোগ নিরাময় থেকে শুরু করে এর ব্যবহার রয়েছে অনেক ক্ষেত্রে। তবে অ্যালোভেরা ব্যবহার করে কিভাবে ফর্সা হওয়া যায় সে সম্পর্কে জানব। প্রাচীনকাল থেকে শুরু করে আজ অবদি পর্যন্ত মেয়েরা সৌন্দর্য চর্চায় এলোভেরা ব্যবহার করে আসছে। এমনকি এলোভেরা নাইট ক্রিম হিসেবে ব্যবহার করা যেতে পারে।

অ্যালোভেরা মুখে মাখলে কি হয়

অ্যালোভেরার জেল মুখে মাখলে অনেক উপকার পাওয়া সম্ভবনা থাকে। প্রতিদিন যদি আপনি অ্যালোভেরার জেল মুখে ব্যবহার করেন তাহলে এটি ত্বকের শুষ্কতা দূর করে ত্বকের আর্দ্রতা ঠিক রেখে ত্বকের গ্ল্যামার ফিরিয়ে আনবে। অনেক সময় দেখা যায় মুখে বিভিন্ন রকম দাগ উঠে থাকে। এই দাগ দূর করার জন্য আমরা বিভিন্ন রকম ক্রিম ,ফেসওয়াশ ব্যবহার করে থাকি। এসব ক্রিম বা ফেসওয়াশ ত্বকের জন্য অনেক ক্ষতি করে থাকে। 

এলোভেরা মুখে মাখলে অনেক ধরনের উপকারিতা পাওয়া সম্ভব। ত্বকের দাগ দূর করার জন্য অ্যালোভেরা অনেক উপকারী একটি উপাদান। অ্যালোভেরার একটি পাতা গাছ থেকে উঠিয়ে নিন, উঠানোর পর পাতার ভেতর থেকে চামচ বা ছুড়ি দিয়ে জেল বের করে সেটি মুখে মাখলে কিছুদিন পর লক্ষ্য করবেন মুখের দাগ দূর হয়ে যাচ্ছে। এছাড়াও অনেকে ব্রণ এর জ্বালায় অতিষ্ট হয়ে আছেন। 

এ অবস্থায় যদি আপনি প্রতিদিন অ্যালোভেরার জেল মুখে ব্যবহার করেন তাহলে ত্বককে থাকা ব্রণ কে দূর করে দিবে। ত্বক থেকে ব্রণ চলে যাওয়ার পর অনেক সময় ত্বকে দাগ থেকে যায় এই দাগ দূর করার জন্য অ্যালোভেরার জেল উপকারী একটি উপাদান হিসেবে ব্যবহার হয়ে আসছে।

অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম

এলোভেরার জেল ত্বকে ব্যবহার করার ফলে ত্বকের গভীরে প্রবেশ করে এবং এর ভিটামিন এ বি সি এই উপাদান ত্বকের পুষ্টি যোগাতে সাহায্য করে। রোদে পোড়ার দাগ দূর করে ত্বকের আদ্রতা ঠিক রাখতে এটি ব্যবহার করা হয়ে থাকে। এলোভেরার জেল দুই টেবিল চামচ আর অর্ধেক লেবুর রস মিশিয়ে একটি মিক্স তৈরি করে নিন। এই মিক্স আপনার মাস্ক সান বার্ন হয় যা ত্বকে লাগিয়ে ১৫মিনিট অপেক্ষা করুন। অপেক্ষা করার পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

রাতে এলোভেরা ব্যবহার

এই আলোচনায় রাতে এলোভেরা ব্যবহার করার নিয়ম সম্পর্কে জানব ।অ্যালোভেরার রস মুখে লাগানোর পর শুকিয়ে গেলে এই রস নিয়ে ঘুমানো যাবে। রাতে এলোভেরা ব্যবহার করার ফলে সারারাত অ্যালোভেরার রস মুখে থাকার ফলে মুখের ত্বকের নানা সমস্যা দূর করতে সাহায্য করবে। ঘুম থেকে সকালে উঠে আপনি মুখ ধোয়ার পর দেখবেন আপনার ত্বক কমল ও উজ্জ্বল হয়ে আছে। এভাবে এলোভেরার রস ব্যবহার করার ফলে বেশ দ্রুত আপনি ফলাফল পেয়ে যাবেন। 

অ্যালোভেরার জেলের সাথে এক চিমটি হলুদের গোড়া এবং মধুর সঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন। লাগিয়ে রাখার ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন। ব্যবহার করার ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি লক্ষ্য করতে পারবেন।

এলোভেরা দিয়ে চুলের যত্ন

অ্যালোভেরা দিয়ে চুলের যত্ন কিভাবে নিবেন তা এখন আমরা জানব। ফ্রেশ এলোভেরার জেল, অলিভ অয়েল, ডিমের কুসুম ভালো হবে একটি বাটিতে মেশিয়ে নিন। মিশানো পেস্ট চুলে আর স্ক্যাল্পে ভালোভাবে মেসেজ করতে হবে, বিশেষ করে চুলের গোড়াতে। ভালো করে মেসেজ করা হয়ে গেলে বা লাগানো হলে চুল ২৫ মিনিটের মতো ঢেকে রাখুন। 
তারপর ভালো করে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এলোভেরার জেল চুল ও ত্বকের জন্য খুবই উপকারী। দোকান থেকে কেনার চেয়ে এলোভেরার জেল ঘরে তৈরি করতে পারেন।অ্যালোভেরারকে আমরা বাংলায় বলি ঘৃতকুমারী। এলোভেরা খাওয়ার ফলে আমাদের হজমের সমস্যা দূর হয়ে থাকে ত্বক ও চুলের যত্নে বিশেষ কাজ করে থাকে। 

চুল পড়া বন্ধ করতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরার জেল। এই জেল ব্যবহার করার ফলে আপনি পেতে পারেন মজবুত ও ঝলমলে চুল। এলোভেরা জেলের সাথে মধু, নারকেল তেল একসাথে মিশিয়ে ব্যবহার করলে রুক্ষ চুল উজ্জ্বল হয়ে উঠবে। চুলের আর্দ্রতা ও চুলের কন্ডিশনিং করতে এই উপাদানটি ব্যবহার করতে পারেন।

লেখকের মন্তব্য

পরিশেষে আমরা বলতে পারি এলোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় সম্পর্কে আমরা উপরের আলোচনা থেকে জানতে পারলাম। এলোভেরা জেল ত্বকের গভীরে ভালোভাবে প্রবেশ করে ত্বককে উজ্জ্বল করে তোলে। অ্যালোভেরা দিয়ে রূপচর্চা করার সহজ উপায় সম্পর্কে আমার এই লেখাটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনাদের প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারেন। লেখার ভেতরে যদি কোন ভুলত্রুটি হয়ে থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।










এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url