ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় জানুন


এই আর্টিক্যাল এর মাধ্যমে আমরা ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করব। ঘরোয়া উপায় কাজে লাগিয়ে কিভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো যায়। উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় বেশ কার্যকারী। ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য লেবুর রস এবং চিনি দুটোই এক চামচ করে ভালোভাবে মিশিয়ে ত্বকে মালিশ করুন। 
ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায়

মালিশ করার সময় চিনি গলে গেলে ভালোভাবে ত্বক ধুয়ে নিন। তোকে যদি লেবুর রস ব্যবহার করেন পরবর্তীতে অবশ্যই কোনো ভালো ময়েশ্চারাইজার ত্বকে লাগিয়ে নিবেন। অতিরিক্ত তেল ত্বকের দূর করার জন্য পাতি লেবুর রস খুব কার্যকারী এবং ত্বক উজ্জ্বল করে তোলে।

পোস্ট সূচিপত্রঃ ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় জানুন

আমাদের কর্মব্যস্ত জীবনে ভিন্ন বা আলাদা করে ত্বকের যত্ন নেওয়ার কোন সুযোগ হয় না। যারা বিভিন্ন অফিস আদালতে চাকরি করে থাকেন বিশেষ করে তাদের সপ্তাহের শেষের দিনটি চিন্তা করতে হয়। এর মধ্যে রক্ষা করতে হয় সকল সামাজিকতা। এর মধ্যে যেতে হয় বিভিন্ন দাওয়াতে বা পার্টিতে। সারাদিন অফিস করে এসে আবার যেতে হয় দাওয়াতে বা পার্টিতে ।

ততক্ষণে আপনার ত্বকে ক্লান্তির ছাপ স্পষ্ট হয়ে ওঠে। কিন্তু এত অল্প সময়ে কিভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো যায় তা জেনে নিব নিচের আলোচনায় ।

মেয়েদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

মেয়েদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির করতে মুখে সরাসরি মধু ব্যবহার করতে পারেন, কিন্তু ফলাফল ভালো পেতে হলে মধুর সাথে, পেঁপে, দুধ, লেবুর রস, দই, কলা এই উপাদানগুলো একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। বাংলা ব্যবহারের ফলে খুব অল্প সময়ের মধ্যে ত্বকের উজ্জ্বলতা পেতে পারেন। কলার সাথে যদি দুধ মিশিয়ে ব্যবহার করলে তার কোন বিকল্প নেই। একটি কলা ভালোভাবে পেস্ট করে নিয়ে তার সঙ্গে দুধ মিশিয়ে মুখে লাগাতে পারেন। 

আমরা সবাই চাই আমাদের ত্বক উজ্জ্বল থাকে যেন। আর এটা সত্য যে এটা খুব কঠিন কাজ নয়। উজ্জ্বল ত্বক পেতে ভিন্ন ধরনের কিছু করার দরকার নেই। শুধু নিজে নিজেই ভালোভাবে যত্ন নিলেই চলবে। আপনার দৈনন্দিন জীবনে কিছু ভিডিও টিপস লক্ষ্য করলেই হবে। আজকাল বাজারে বিভিন্ন ধরনের ট্রিটমেন্ট পাওয়া যায় কিন্তু সেগুলো সবার জন্য ভালো না। তাই আমরা উজ্জ্বল ত্বক পেতে বা ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় ট্রাই করতে পারি। 
মুখের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য কিছু উপায় লক্ষ্য করা যায়। মুখের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য কি কি করতে হবে আসুন জেনে নেই। আজকাল মেয়েদের ইচ্ছা হচ্ছে তার মুখ ঝলমলে এবং সৌন্দর্য ঝলমলে হওয়া। বয়স যতই হোক না কেন আমাদের রান্নাঘরে এমন কিছু জিনিস রয়েছে যা কাজে লাগিয়ে আমরা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারি। আপনার যদি ভাল কোন অভ্যাস থেকে থাকে সেগুলো আপনার ত্বক উজ্জ্বল করতে সাহায্য করবে। 

নিয়মিত ঘুম আপনার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে থাকে। আপনি সারাদিন কাজ করছেন, দেরি করে রাতে ঘুমাচ্ছেন, আপনার দিনরাত ২৪ ঘন্টায় যদি চার ঘন্টা না ঘুমান তাহলে এগুলো আপনার ত্বকের জন্য ভালো না। আপনার চোখের নিচে কালো দাগ পড়ে যাবে। আপনাকে ক্লান্ত দেখাবে। এবং আপনার তো আস্তে আস্তে নিস্তেজ হয়ে পড়বে। আপনার ত্বক ভালো রাখার জন্য প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। 

ত্বক ভালো রাখার জন্য পানি পানের কোন বিকল্প নাই। প্রতিদিন সকালে এক চিমটির দারচিনি ফুটন্ত পানিতে মিশিয়ে পান করতে পারেন। এতে আপনার ওজন কমবে ত্বকের উজ্জ্বলতা পেতে পারেন। স্ট্রবেরি ফলের জুস করে খেতে পারেন এটা আপনার চোখের কালো দাগ দূর করবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে। ত্বক ভালো রাখার জন্য নিয়মিত ব্যায়াম করতে পারেন, এর মধ্যে যেমন আছে যোগব্যায়াম।

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য প্রাকৃতিকভাবে শসা খুব উপকারী উপাদান। প্রতিদিন বাহির থেকে বাসায় ফিরে মুখ পরিষ্কার করার আগে শসার টুকরা দিয়ে ১৫ থেকে ২০ মিনিট মুখের ত্বকে ঘষে ঘষে পরিষ্কার করে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায়। প্রতিদিন এভাবে শসার টুকরা দিয়ে মুখ ঘষে ঘষে পরিষ্কার করলে মুখের ত্বক ভালোভাবে পরিষ্কার হয়। 
শসার রস বিশেষ করে ত্বকের জন্য প্রাকৃতিক মশ্চারাইজার হিসেবেও কাজ করে। সব ছেলেরাই চায় মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে। যারা বিশেষ করে দিনের পর দিন রাতের পর রাত নিজের বা চেহারার মুখের ত্বকের কোন যত্ন নেওয়ার সময় পান না তাদেরকে জিজ্ঞেস করলে তখন তারাও বলবে যে তারাও মুখের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চায়। ত্বকের যত্ন নিলে চেহারা যতই খারাপ হোক সুন্দর দেখাবে। ছেলেরা সারাদিন বাহিরে কাজ করে রোদে পুড়ে তাদের চেহারা নষ্ট হয়ে যায়। 

আয়নার সামনে দাঁড়ালেই মনটা খারাপ হয়ে যায়। কারণ ছেলেরা ঘরের বাহিরে তারা অনেক কাজে ব্যস্ত থাকে এ কারণে তারা তাদের নিজের চেহারা যত্ন নেওয়ার সময় পায় না। কাজের ফাঁকে যখনই সময় পাই তখন একটু চেষ্টা করে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে। ছেলেদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায়-
  • ত্বকের রং উজ্জ্বল করতে বা সুন্দর করতে চন্দনের সাথে হলুদ বাটা গোঁড়া মিশিয়ে তা মুখে ভালোভাবে লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।
  • দুধের সর ময়দা ও কাঁচা হলুদ বাটা একসঙ্গে মিশিয়ে ভালো করে মুখের ত্বকে মেসেজ করুন। এরপর ১৫ মিনিট পর পরিষ্কার করুন।
  • তেল, মধু, চন্দন বাটা, জলপাই, হলুদ বাটার সঙ্গে ভালোভাবে মিশিয়ে মুখে মাখলে ত্বক উজ্জ্বল হবে।
  • শসা পেস্ট করে রস বের করে নিন তারপর মুখে লাগিয়ে পাঁচ থেকে সাত মিনিট রাখার পর লেবুর রস এক কাপ পরিমাণ পানিতে মিশিয়ে সেই পানিতে তোলা ভিজিয়ে তোলা দিয়ে মুখের শসার রস পরিষ্কার করে নিন।
  • যাদের ত্বক তৈলাক্ত তাদের ত্বকের জন্য লেবুর রসের সাথে দই মিশিয়ে মুখের ত্বকে লাগান। তারপর মিনিট কয়েক পর ভেজা তুইলা দিয়ে মুছে ফেলুন।
  • আমলা, গোলাপ, বাঁধাকপি, পুদিনা, ও শসা এই উপাদানগুলো একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন তারপর ভালোভাবে ত্বকে মিশ্রণ গুলো লাগান।
  • ত্বকে টানটান ভাব করার জন্য ত্বকের উপরে লেবুর খোসা খুঁজতে পারেন
  • বাহিরে কাজের জন্য যখন বের হবেন রোদের হাত থেকে বাঁচার জন্য সানগ্লাস ব্যবহার করুন সানগ্লাসটি যেন হয় অতিবেগুনি রশ্মি প্রতিরোধক।
  • ত্বককে ভালো রাখার জন্য বেশি বেশি পানি পান করুন পানি পান না করার ফলে ত্বক যেন শুষ্ক না হয়ে যায়।
  • এক চিমটি হলুদ গুড়ার সঙ্গে দুই চা চামচ দুধের সঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ত্বকের উপর তোলা দিয়ে ভালোভাবে লাগিয়ে পরিষ্কার করতে হবে।
  • যেহেতু ছেলেরাও চায় তাদের ত্বক উজ্জ্বল ও সুন্দর হোক ছেলেদের ত্বক মেয়েদের ত্বক থেকে অনেক ক্ষেত্রে আলাদা ভাবে ত্বকের খেয়াল রাখতে হয়।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির খাবার

জাম্বুরা, মাল্টা, মুসাম্বি, লেবু, কমলা এই ফলগুলো ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এই ফলগুলোতে আছে ভিটামিন সি ,অ্যান্ড অক্সিডেন্ট। যা স্কিনকে ন্যাচারালি ব্রাইট করতে হেল্প করে। ফলে মেলানিন কমিয়ে লেবুর রস ভালো কাজ করে। ত্বকের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি ও চকচকে ভাব ধরে রাখতে ১৪ টি খাবার ডায়েট লিস্টে রাখুন-টমেটো, পানি, লেবু জাতীয় ফল, শশা, মাছ, (কলা,আপেল), টক দই, (দারচিনি, জিরা), গ্রিন টি, গাজর, বাদাম, পালং শাক, ডার্ক চকলেট। 

বয়স সাথে সাথে শরীরের ভেতরের পরিবর্তনের ছাপ পড়ে ত্বকের উপর। ত্বকের উপর ধীরে ধীরে বাড়তে থাকে মেছতার ভাব এবং হারিয়ে যেতে থাকে লাবণ্যতা। ত্বকের এই লাবণ্যতা ধরে রাখতে পুষ্টিযুক্ত খাবার, নিয়মিত যত্ন এবং বিশ্রাম নিতে হবে। ত্বকের বাহ্যিক সমস্যা কমিয়ে আনার জন্য সঠিক খাবার একান্ত প্রয়োজন। যেমন কিছু খাবার আছে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারে। শরীরের ভিটামিন ও মিনালিনের ঘাটতিও ত্বকের আরেকটি ক্ষতির কারণ। 

এসব ক্ষতি থেকে বাঁচার জন্য দরকার পুষ্টিযুক্ত খাবার। প্রতিনিয়ত আমরা যেসব খাবার খাই এসব খাবারের মাধ্যমেই আমাদের হর মনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। তোকে বয়সের ছাপ পড়া থেকে বাঁচাতে খাবারের ভূমিকা অনেকটাই বেশি। প্রতিদিনের খাবারই হতে পারে আপনার ত্বক ভালো রাখার একমাত্র উপায়।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

আমাদের ত্বকের যত্ন সারা বছরই নিতে হয়। সাধারণভাবে শীতকালে ত্বকের যত্ন নিলে চলে না, শীতকালে অনেক বাড়তি যত্ন নিতে হয়। শীতকালে ঠান্ডা বাতাস হওয়ার কারণে বাতাসের আদ্রতা কমে যায় ফলে দোয়া অত্যন্ত লাজুক হয়ে পড়ে। বাতাসের আদ্রতা কমার ফলে ত্বক শুষ্ক হয়ে পড়ে অনেক সময় ফেটে যায়। অনেক সময় রক্ত পড়ে। তাই শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য আমাদের অনেক নিয়ম কানুন মেনে চলা দরকার।

শীতকালে হারাতে শুরু করে মুখের লাবণ্যতা। প্রাকৃতিকভাবে ঋতুর পরিবর্তন হওয়ার সাথে সাথে দেখা দিতে পারে ত্বকের বিভিন্ন রকম সমস্যা। এবং ত্বকের বেশি ক্ষতি হয়। শীতকালে আবহাওয়া জলীয় বাষ্প কমে যায়। ফলে ত্বক শুষ্ক হয় এবং রুক্ষ হয়ে যায়। শুষ্ক এবং রুক্ষতাকে অনেক রকম সমস্যা দেখা দিতে পারে। চামড়া ওঠা, এলার্জি, ত্বক ফেটে যাওয়া, এ সমস্যাগুলো হয়ে থাকে। এ সময় ত্বকের ভালোভাবে যত্ন নিতে হয়। 

শীতে ত্বক ভালো রাখার জন্য অবশ্যই লোশন, ভেসলিন ময়েশ্চারাইজার ধরনের কোন ক্রিম ব্যবহার করতে হবে। এতে ত্বক ভালো থাকে। অনেকে শীতে ঠান্ডা পানিতে গোসল করতে পারেন না এজন্য গরম পানি দিয়ে গোসল করেন গরম পানি ত্বকের আদ্রতা কমিয়ে দেয় এজন্য গরম পানি মুখে ব্যবহার করবেন না। শীতকালে ত্বক ভালো রাখার জন্য যে সকল খাবার খাওয়া দরকার তা হলো প্রতিদিনের খাদ্য তালিকায়, মাছ, ডিম, শাক-সবজি, ফলমূল, দুধ, এ জাতীয় খাবার বেশি খেতে হবে।
শীত মৌসুমে শাক সবজির পরিমাণটা বেশি খাওয়া দরকার। এ সময় পালং শাক, সরষের শাক, শরীরে বিভিন্ন রকম ভিটামিনের যোগান সৃষ্টি করতে পারে। আপনি যদি নিয়মিত বাদাম খান বাদাম খাওয়ার ফলে কোষের যে ক্ষতি হয় সে ক্ষতি সারিয়ে তুলতে সাহায্য করে। ফলে শীতকালে ত্বক ফাটা থেকে রক্ষা করে। 

শীত মৌসুমে ত্বককে রক্ষা করার জন্য ঘরোয়া ভাবে কিছু টিপস আছে। এর মধ্যে অনেকেই আয়ুর্বেদিক মশ্চারাইজার দিকে ঝুকছে অনেকে। এর থেকে শীতকালে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় সবচেয়ে ভালো।

শেষ কথা

এই পোষ্টের উপরের আলোচনার মাধ্যমে আমরা ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পারলাম। আমাদের কর্মব্যস্ত জীবনে ভিন্ন বা আলাদা করে ত্বকের যত্ন নেওয়ার কোন সুযোগ হয় না। যারা বিভিন্ন অফিস আদালতে চাকরি করে থাকেন বিশেষ করে তাদের সপ্তাহের শেষের দিনটি চিন্তা করতে হয়। এর মধ্যে রক্ষা করতে হয় সকল সামাজিকতা। 

এর মধ্যে যেতে হয় বিভিন্ন দাওয়াতে বা পার্টিতে। সারাদিন অফিস করে এসে আবার যেতে হয় দাওয়াতে বা পার্টিতে। ততক্ষণে আপনার ত্বকে ক্লান্তির ছাপ স্পষ্ট হয়ে ওঠে। কিন্তু এত অল্প সময়ে কিভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো যায় তা উপরের আলোচনার মাধ্যমে জানতে পারলাম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url