মোবাইল ফোন এক বিস্ময়কর আবিষ্কার জেনে নিন

প্রিয় পাঠক আজকে আমরা মোবাইল ফোন এক বিস্ময়কর আবিষ্কার সে সম্পর্কে বিশদ আলোচনা করব। আপনার মনে যদি মোবাইল ফোনসম্পর্কে কোনো প্রশ্ন জেগে থাকে তাহলে আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনি মোবাইল ফোন এক বিস্ময়কর আবিষ্কার সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।
মোবাইল ফোন  এক বিস্ময়কর আবিষ্কার জেনে নিন
বিজ্ঞান একমাত্র নিয়ামক সভ্যতার চরম উৎকর্ষ্যে। আধুনিক সভ্যতার মনিকোঠায় পৌঁছে দিয়েছে ক্রমবিবর্তন এর মাধ্যমে মানুষকে। মানুষ ও তার জীবনদানকারী সভ্যতাকে। মানব জীবনে বিজ্ঞানের অবদান ব্যাপক ও বিচিত্র। বিজ্ঞানী নানা উদ্ভাবনের মধ্যে আধুনিক একটি উদ্ভাবন হল মোবাইল ফোন বা মুঠোফোন।

ভূমিকা

মানব জীবনে বিজ্ঞানের অবদান ব্যাপক ও বিচিত্র। বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার মানবজীবনকে স্বাচ্ছন্দে ভরে তোলে। বিজ্ঞানের নানা উদ্ভাবনের মধ্যে আধুনিক একটি উদ্ভাবন হলো মোবাইল ফোন। যোগাযোগ সহজ ও দ্রুত করার দাবিদার মোবাইল ফোন যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে নবযুগের সূচনা করেছে।

মোবাইল ফোন আবিষ্কার

আমেরিকার বিখ্যাত বিজ্ঞানী গ্রাহাম বেল প্রথম টেলিফোন আবিষ্কার করেন। তার দুই সহকারী গবেষক ছিলেন রিসার্ড এইচ ফাং কিএল এবং কোয়েল এস এঞ্জেল।তারাই পরবর্তীকালে মোবাইল ফোনের কৌশল উদ্ভাবন করেন।

মোবাইল ফোনের দাম

মোবাইল ফোনের দাম নির্দিষ্ট করে বলা যায় না। কারণ এক এক রকম মোবাইল ফোনের দাম একেক হয়ে থাকে। এর দাম নির্ভর করে সাধারণত ফোনের গুণগত মান এবং মোবাইল ফোন কতটুকু আপনাকে সেভাবে প্রদান করবে তার উপর। র মোবাইল ফোনের দাম নির্ধারণ করা হয় যন্ত্রাংশের উপর নির্ভর করে। 

  
নির্দিষ্ট কোন দাম নেই এক মডেলের ফোন একেক রকম দাম হয়ে থাকে। আমরা নির্দিষ্ট করে মোবাইল ফোনের দাম বলতে পারি না এর ফিচার এবং কতটুকু সার্ভিস দিবে তার ওপর কোম্পানির দাম নির্ধারণ করে দেয়। জানতে পারি শুধু সেটি।

মোবাইল ফোনের উপকারিতা

যোগাযোগের ক্ষেত্রে মোবাইল ফোন এক বিস্ময়কর অগ্রগতি করেছে সমগ্র বিশ্বকে হাতের মুঠোয় বন্দি করেছে। মোবাইল ফোনের মাধ্যমে পৃথিবীর যেকোনো জায়গায় অবস্থানরত মানুষের খোঁজখবর নেওয়া যায়। আগে বিদেশি অবস্থানকারী আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের সাথে কথা বলা খোঁজ খবর নেওয়া কষ্টের ব্যাপার ছিল। 

মোবাইল ফোনের সাহায্যে এখন দ্রুত ও কম খরচে তাদের খবর নেওয়া যাচ্ছে। মোবাইলের এস এম এস কাউকে কোন টেক্সট করা যায়। শুধু যে এসএমএস করা বা কথা বলা তাই নয় মোবাইলে সাহায্য ইন্টারনেট ব্রাউজিং এবং সামাজিক যোগাযোগ ব্যবস্থা ফেসবুক টুইটার এবং সম্প্রতি চালু হওয়া স্কাইপি এর জন্য মানুষ সবার সঙ্গে সহজেই যোগাযোগ স্থাপন করতে পারছে। 

ব্যাংকিং ব্যবস্থাকে মানুষের হাতের নাগালে এনে দিয়েছে। সহজেই একশন থেকে অন্য স্থানে দ্রুত টাকা পাঠানো যাচ্ছে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। বাংলাদেশ ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং বিকাশ ইত্যাদি ব্যবস্থা চালু আছে। বাংলাদেশ পোস্ট অফিসে মোবাইলে টাকা পাঠানোর চমৎকার ব্যবস্থা রয়েছে।

মোবাইল ফোনের বিচিত্র ব্যবহার

মোবাইল ফোন শুধু কথা বার্তায় ব্যবহৃত হয় না। নানা মুখে ব্যবহার সত্যিই আমাদের বিস্মিত করে। চলার পথে যেকোনো ধরনের গাণিতিক হিসেবে সম্পাদনের জন্য খাতা কলম কিংবা ক্যালকুলেটরের পরিবর্তে মোবাইল ফোন ব্যবহার করা যায়। মোবাইল ফোনে রক্ষিত ক্যালকুলেটরের মাধ্যমে ছোট-বড় গাণিতিক সমস্যার সমাধান হয়। 


মোবাইল ফোনের ঘড়ি ও ক্যালেন্ডারের মাধ্যমে সঠিক দিন সময় ও তারিখ দেখার সার্বক্ষণিক সেবা পেয়ে থাকে। শুধু বর্তমান নয় অতীত এবং ভবিষ্যতের দিন তারিখ দেখার ও সুযোগ থাকে মোবাইলে। গান বাজনা সিনেমা দেখা ইত্যাদি বিনোদনমূলক কাজে মোবাইল ফোনের ব্যবহার সত্যিই বিস্ময়কর। মোবাইলে ক্যামেরা ভিডিও ব্যবহার করা হয়। 

মোবাইল ফোনের মাধ্যমে সহজেই বিদ্যুৎ বিল গ্যাস বিল ইন্টারনেট বিল প্রদান করা যায়। মোবাইল কোম্পানিগুলো যেকোনো জাতীয় দিবসের প্রতিপাদ্য বা সরকারের আদেশ সহজেই সর্বস্তরের জনগণের মাঝে পৌঁছে দিতে পারে।

মোবাইল প্রযুক্তির কার্যপ্রণালী

পৃথিবীর যেকোনো প্রান্তে যোগাযোগ করা যায়। মোবাইল ফোনের এই কার্যপ্রণালী টি যেভাবে সংগ্রহীত হয় তা হল মোবাইল ফোন যে এলাকা জুড়ে কাজ করবে তার সবটাকে সেল অর্থাৎ ছোট এলাকা বা কোষ অংশে ভাগ করা হয়। প্রত্যেক সেলে শক্তিশালী বেতার টাওয়ার বসানো হয়। টাওয়ার গুলো একটি অন্য টির সাথে যোগাযোগের একটা অদৃশ্য জাল তৈরি করে। 

মোবাইল সেটের মধ্যে থাকে এন্টেনা। সারাক্ষণ তরঙ্গের মাধ্যমে সেটি টাওয়ারের সঙ্গে যোগাযোগ রাখে। কোন থেকে বোতাম চেপে যখন কোন নম্বরে যোগাযোগ করা হয় তখন সবচেয়ে কাছের টাওয়ারের মাধ্যমে অন্যপ্রান্তের ফোন সেটকে সেটি খুঁজে নেই। 

আবার গ্রাহকের ফোন সেট বেতার তরঙ্গ কে কথায় বা আওয়াজে রুপান্তরিত করে। অনেকগুলো জায়গায় বসানো নিয়ন্ত্রণ কক্ষ থেকে সমন্বয় করে মোবাইল ফোনের পুরো ব্যাপারটি কাজ চলে।

মোবাইলের অসুবিধা

প্রত্যেকটি জিনিসেরই ই ভালো দিক বা সুবিধা যেমন থাকে তেমনি ক্ষতিকারক দিকও থাকে। মোবাইল ফোন যোগাযোগ ব্যবস্থাকে সহজসাধ্য করলেও এর মাধ্যমে সহজেই নাশকতামূলক কার্যক্রম সংঘটিত হয়ে থাকে। মোবাইল নেটওয়ার্কের কারণে অগ্রিম সংবাদ পেয়ে সন্ত্রাসীরা সহজেই আইনশৃঙ্খলা বাহিনীকে ফাঁকি দিতে পারে। 

অনেকে ফোনের মাধ্যমে হুমকি প্রদান করে মানুষের মনে ভীতির সঞ্চার করে। মোবাইল ফোনের রেডিয়েশন মানব দেহের উচ্চ রক্তচাপ থেকে শুরু করে ব্রেন টিউমারের মত কঠিন রোগের আশঙ্কা সৃষ্টি করে। এছাড়া নার্ভ চোখ রক্তসহ হার্টের ও ক্ষতি সাধন করে থাকে।

লেখক এর মন্তব্য

মোবাইল ফোন আমাদের বিশেষত যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে আমাদের জীবনে যেমন ভূমিকা রাখছে তেমনি সামাজিকতা দায়িত্ববোধ অনেক গুনে বাড়িয়ে দিয়েছে তাই মোবাইল ফোনের ক্ষতিকর দিকগুলো পরিহার করে ইতিবাচক দিকগুলো গ্রহণ করলে বিজ্ঞানের এই বিস্ময়কর অবদান মোবাইল ফোন হয়ে উঠবে মানুষের পরম বন্ধু।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url