কিভাবে আপনার ক্রোমবুকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক বন্ধুরা আপনারা কেমন আছেন। নিশ্চয়ই ভালো আছেন। আজকে আপনাদের সাথে যে বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি তা জেনে আপনারা আনন্দিত হবেন। আপনাদের সাথে আজকে আলোচনা করব কিভাবে আপনার উইন্ডোজ 11 ইনস্টল করবেন। Windows 11 হল Microsoft Windows অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ। 
কিভাবে আপনার ক্রোমবুকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন

এটি 2020 সালের জুনে প্রকাশিত হয়েছিল এবং এতে একটি উন্নত স্টার্ট মেনু, একটি নতুন ফাইল এক্সপ্লোরার, একটি নতুন টাস্ক ম্যানেজার এবং একটি নতুন এজ ব্রাউজারের মতো নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। এতে উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য এবং উন্নত কর্মক্ষমতাও রয়েছে।

ভূমিকাঃ কিভাবে আপনার ক্রোমবুকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন

এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাকে দেখানোর চেষ্টা করব কিভাবে আপনার ক্রোমবুকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন । প্রথমে আপনাকে Microsoft ওয়েবসাইট থেকে Windows 11 ISO ফাইলটি ডাউনলোড করতে হবে। একবার আপনার কাছে ISO ফাইল হয়ে গেলে, আপনাকে ISO ফাইল ব্যবহার করে একটি বুটযোগ্য USB ড্রাইভ এবং রুফাসের মতো একটি তৃতীয় পক্ষের টুল তৈরি করতে হবে। একবার আপনার বুটযোগ্য USB ড্রাইভ হয়ে গেলে, আপনাকে আপনার Chromebook-এ বিকাশকারী মোড সক্ষম করতে হবে৷

কিভাবে ইউএসবি ছাড়া আপনার ক্রোমবুকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন

সুতরাং, ইউএসবি ছাড়াই Chromebook-এ কীভাবে উইন্ডোজ ইনস্টল করতে হয় তা শেখার ক্ষেত্রে, আপনাকে এখানে উপস্থিত থাকতে হবে এমন প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি হল আপনার ডিভাইসের মডেলটি অনলাইনে পরীক্ষা করা যে এটি এই অনুশীলনটিকে সমর্থন করে কিনা।

একবার আপনি যাচাই করে নিলে যে আপনার Chromebook ডিভাইসটি এই বিশেষ কার্যকলাপকে সমর্থন করতে পারে আপনার পরবর্তী কাজটি হল আপনার Chromebook বন্ধ করা। এটি আপনি কেবল নীচে টিপে এবং পাওয়ার বোতামটি ধরে রেখে করতে পারেন।

তারপরে আপনাকে Chromebook এর উপর ফ্লিপ করে এবং ডিভাইসের নীচের কেসটি বের করে এটি অনুসরণ করতে হবে। কম্পোজ সেফগার্ড স্ক্রু সনাক্তকরণ এবং সরানোর জন্য এগিয়ে যান। এই কারণেই আপনার পেতে আপনার সরঞ্জামগুলির তালিকায় একটি স্ক্রু ড্রাইভার রয়েছে।

আপনার Chromebook ডিভাইসে নীচের কেস রেখে এবং পাওয়ার অ্যাডাপ্টারের সাথে প্লাগ সংযোগ করে এটি অনুসরণ করুন ৷ এখন আবার আপনার ল্যাপটপের উপর ফ্লিপ করুন এবং "Esc + রিফ্রেশ + পাওয়ার" বোতাম কম্বো টিপুন। এটি ডিভাইসে শক্তি দেবে। যাইহোক, এটি স্বাভাবিকভাবে বুট হবে না কিন্তু পরিবর্তে, রিকভারি মোডে লোড হবে।

সেই সময়ে, আপনি একটি "Chrome OS অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত" বিজ্ঞপ্তি পাবেন। আপনি যখন এই বার্তাটি দেখতে পাবেন, তখন "Ctrl + D" কী কম্বো টিপুন। "এন্টার" কী চাপিয়ে এটি অনুসরণ করুন। এটি OS যাচাইকরণ প্রক্রিয়া নিষ্ক্রিয় করবে । 

এখান থেকে, আপনার ডিভাইস বিকাশকারী মোডে প্রবেশ করবে। আপনাকে এখন "টার্মিনাল" খুলতে হবে। আপনি কী কম্বো, "Ctrl + Alt + T" টিপে এবং "এন্টার" বোতাম টিপে এটি করতে পারেন।

কিভাবে ইউএসবি দিয়ে ক্রোমবুকে উইন্ডোজ ইনস্টল করবেন

Chrome OS-এ ওয়েব অ্যাপ এবং অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে, আপনি Chromebook-এ অনেক কিছু করতে পারেন। তবে যারা সবসময় উইন্ডোজ ভিত্তিক ব্যবহার করেন তাদের জন্য পণ্য, এটি একটি মসৃণ রূপান্তর নাও হতে পারে। আপনি উইন্ডোজের কিছু বৈশিষ্ট্য মিস করতে পারেন। অথবা, সম্ভবত আপনি উইন্ডোজের পরিচিতি মিস করছেন।

আপনি হয়ত ভাবেননি এটি সম্ভব, কিন্তু আপনার Chrome OS মেশিনে সেই উইন্ডোজের কিছু ভালতা আনার জন্য আপনার কাছে কয়েকটি ভিন্ন বিকল্প রয়েছে। এই কাজ করতে অনেক উপায় আছে— এবং আমরা আপনাকে দেখাতে পারি কোথায় যেতে হবে। একটি Chromebook এ কিভাবে উইন্ডোজ ইনস্টল করবেন তা এখানে।

কিভাবে উইন্ডোজ 10 এ ক্রোম ওএস পরিবর্তন করবেন

এখানে দৃশ্যকল্প: আপনি একটি Chromebook পেয়েছেন (বা একটি পাওয়ার কথা ভাবছেন) এবং আপনি Windows 10 এর একটি অনুলিপি পেয়েছেন। এবং আপনি যদি সেই Chromebook-এ উইন্ডোজ কীভাবে ইনস্টল করবেন তা বুঝতে পারেন, আপনি বিশ্বাস করেন আপনি অর্জন করতে পারবেন ফর্ম এবং 
কার্যকারিতা নিখুঁত বিবাহ।

অথবা হয়ত আপনি IT-তে কাজ করেন এবং এর পরিবর্তে Windows চালানোর জন্য ChromeOS ডিভাইসের একটি সম্পূর্ণ বহর পাওয়ার উচ্চাকাঙ্ক্ষা আপনার আছে । এর পেছনের যুক্তি বোধগম্য। কিন্তু অপারেটিং সিস্টেমগুলিকে অদলবদল করা কি অনেক সহজ সমস্যার একটি চরম সমাধান নয়? কারণ, যখন আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, 

তখন একটি Chromebook Windows ইনস্টলেশন করার আসল লক্ষ্য হল Windows সফ্টওয়্যার চালানোর ক্ষমতা, Windows নিজে নয়।সুতরাং এর পরিবর্তে সেই শুরু বিন্দু থেকে এগিয়ে যাওয়া যাক। আপনি আপনার Chromebook এ নির্বিঘ্নে Windows অ্যাপ চালাতে চান। Windows 10 এর জন্য ChromeOS ডিচ করা কি সত্যিই এটি করার সেরা উপায়?

ক্রোমবুকে উইন্ডোজ 7 ইনস্টল করুন

কিভাবে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে একটি Chromebook ল্যাপটপে উইন্ডোজ ইনস্টল করবেন।
  • Chrome OS Windows USB ফ্ল্যাশ ড্রাইভ নিন এবং Chromebook-এ ঢোকান ৷
  • আপনার Chromebook সরাসরি USB ডিভাইস থেকে বুট হতে পারে।
  • আপনার USB কীবোর্ড এবং মাউসকে Chromebook-এ সংযুক্ত করুন ৷
  • আপনার ভাষা এবং অঞ্চল নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন।
Acer Chromebook-এ Windows 7 ইনস্টল করা একটি সহজ প্রক্রিয়া নয় এবং এটি সম্ভবও নাও হতে পারে। Acer Chromebooks Chrome OS চালানোর জন্য ডিজাইন করা হয়েছে, যা Linux-এর উপর ভিত্তি করে। যদিও Chromeb-এ Windows 7 ইনস্টল করা প্রযুক্তিগতভাবে সম্ভব পড়া চালিয়ে যান।

আপনি যদি অন্য, দরকারী প্রোগ্রামগুলি ইনস্টল করতে সক্ষম হন তবে আপনি ক্রাউটন ব্যবহার করে এটি করতে পারেন, যা একটি ভাল লিনাক্স অপারেটিং সিস্টেম যুক্ত করে। অথবা শুধুমাত্র ChromeOS এর পরিবর্তে Linux ইনস্টল করুন এবং আপনি যা চান তা করুন৷ আমি GalliumOS ব্যবহার করি।

ক্রোমবুকের জন্য উইন্ডোজ 10 বিনামূল্যে ডাউনলোড 64 বিট

আমি জানি আপনারা কিভাবে আপনার ক্রোমবুকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন সে সম্পর্কে একাধিক গাইড রয়েছে, এই বিশেষ Chromebook শুধুমাত্র 16GB এর সাথে আসে।64 বিটের জন্য ন্যূনতম প্রয়োজনীয় হার্ড ড্রাইভ স্থান হল 20GB, 32 বিটের জন্য 16GB।আমি Windows 10 Professional 64 Bit এর একটি "Lite" সংস্করণের একটি লিঙ্ক প্রদান করেছি। আপনাকে আপনার নিজের অ্যাক্টিভেশন কোড প্রদান করতে হবে কারণ সেখানে একটিও দেওয়া নেই এবং এটি পাইরেটেড কপি নয়।

যদিও এটি একটি স্টার্ট মেনু রিপ্লেসমেন্ট প্রোগ্রাম "স্টার্টআইসব্যাক" এর সাথে বান্ডিল করে আসে যা উইন্ডোজ 7 বা পূর্ববর্তী সংস্করণগুলি থেকে স্টার্ট মেনুর কার্যকারিতা ফিরিয়ে আনে এবং একবার ইনস্টল এবং সংকুচিত হয়ে গেলে প্রায় 10GB লাগে।এটি আপনার সমস্ত স্থান দখল করবে, যদিও এর জন্য একটি ফিক্স রয়েছে।আমরা উইন্ডোজ সিস্টেমের সমস্ত ফাইল সংকুচিত করতে পারি এবং 

গতিতেও একটি লক্ষণীয় পার্থক্য নেই, এটি কীভাবে করবেন তা এখানে।ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, অ্যাডমিনিস্ট্রেটর মোডে একটি cmd প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন।
  • স্টার্ট আইকনে ক্লিক করুন এবং সার্চ বক্সে cmd টাইপ করুন।
  • পপ আপ হওয়া cmd.exe-এ রাইট ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।
কপি এবং পেস্ট করুন বা নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং প্রতিটির পরে এন্টার টিপুন।এটি সম্ভবত প্রায় আধ ঘন্টা বা তার বেশি সময় নেবে।এখন যদি আমি ঠিক বের করতে পারি কিভাবে সাউন্ড এবং স্ক্রিনের উজ্জ্বলতা পেতে পারি।আপনার নতুন সুপার সস্তা উইন্ডোজ 10 ল্যাপটপ উপভোগ করুন!

লেখকের মন্তব্য

পরিশেষে আমরা বলতে পারি কিভাবে আপনার ক্রোমবুকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন এই পোস্টে আলোচনা মাধ্যমে আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি। আমার লেখার ভিতরে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন। এবং এই পোস্ট সম্পর্কে নজরুল কোন মতামত থাকে তাও কমেন্টে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Gift Card
    Gift Card June 19, 2024 at 4:34 AM

    আরেকটু সুন্দর করে বুজিয়ে লিখলে আরো ভালো হত

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url