এজিথ্রোমাইসিন(Azithromycin) কোন রোগের ঔষধ জানুন

আসসালামু আলাইকুম। আজ আমি এই আর্টিকেলে আলোচনা করব এজিথ্রোমাইসিন (Azithromycin) কোন রোগের ঔষধ সেই সম্পর্কে । এজিথ্রোমাইসিন (Azithromycin) কোন রোগের ঔষধ সে সম্পর্কে আমাদের ভালো হবে জানা দরকার। এই অ্যান্টিবায়োটিক একটি ম্যাক্রোলাইট গোষ্ঠীর অন্তর্গত যা প্রায় অনেকগুলো সংক্রম এর জন্য উপকারী।
এজিথ্রোমাইসিন(Azithromycin) কোন রোগের ঔষধ জানুন
যেমন ভ্রমণকারীর ডায়রিয়া, মধ্য কানের সংক্রমণ ইত্যাদি। অন্যান্য ঔষধের সাথে এটি কখনো কখনো ম্যালেরিয়া নিরাময় করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। এজিথ্রোমাইসিন জ্বরের ক্ষেত্রেও ব্যবহার করা হয়ে থাকে। এজিথ্রোমাইসিন (Azithromycin) কোন রোগের ঔষধ সে বিষয়ে বিশদভাবে জানবো এই আর্টিকেলে।

ভূমিকাঃ এজিথ্রোমাইসিন (Azithromycin) কোন রোগের ঔষধ জানুন


এজিথ্রোমাইসিন এক ধরনের অ্যান্টিবায়োটিক যা বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্টি সংক্রমনের জন্য ব্যবহার করা হয়। এই এন্টিবায়োটিক টি সাধারণত দিনে একবার গ্রহণ করতে হয়। আমাদের খেয়াল রাখতে হবে এই ঔষধটি সাধারণ ঠান্ডা জনিত সমস্যা ফলু বা ভাইরাস আক্রান্ত সংক্রমনের ক্ষেত্রে ব্যবহারের জন্য নয়। এটি শুধুমাত্র ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমনের বিরুদ্ধে সক্রিয়ভাবে কাজ করার জন্য ব্যবহার করা হয়। কোন রোগের ঔষধ তা আমরা নিচের আলোচনা থেকে ভালোভাবে জানবো।

এজিথ্রোমাইসিন ৫০০ কিসের কাজ করে

এজিথ্রোমাইসিন ৫০০ কিসের কাজ করে এর সম্পর্কে বলতে গেলে আমরা বলতে পারি এটি একটি অ্যান্টিবায়োটিক। এটি সাধারণত যেকোনো ধরনের ব্যাকটেরিয়া সংক্রমনের চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে। এজিথ্রোমাইসিন নিউমোনিয়া ক্ষেত্রে নাক এবং গলার সংক্রমনের ক্ষেত্রে যেমন চামড়ার ইনফেকশন, সাইনাস ইনফেকশন, লাইম ডিজিজ, এবং যৌন রোগের সংক্রমণের জন্য বুকের সংক্রমনের জন্য চিকিৎসা ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহার করা হয়ে থাকে।
এজিথ্রোমাইসিন এন্টিবায়োটিক শিশুদের কানের সংক্রমনের ক্ষেত্রে এবং শিশুদের বুকের সংক্রমণের জন্য এই এন্টিবায়োটিক ব্যবহার করা হয়। এজিথ্রোমাইসিন এন্টিবায়োটিক ট্যাবলেট এবং তরল আকারে পাওয়া যায়। এজিথ্রোমাইসিন (Azithromycin) কোন রোগের ঔষধ তা জেনে থাকা ভালো কিন্তু ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষধ খাওয়া ঠিক না।

এজিথ্রোমাইসিন এর উপকারিতা

এজিথ্রোমাইসিন এক ধরনের অ্যান্টিবায়োটিক যা বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সংক্রমণ জন্য ব্যবহার করা হয়। এই এন্টিবায়োটিক টি দিনে একবার গ্রহণ করতে হয়। আপনাকে ভালোভাবে মনে রাখতে হবে এই এন্টিবায়োটিক টি সাধারণ ঠান্ডা ফ্ল বা ভাইরাস গঠিত সংক্রমনের ক্ষেত্রে ব্যবহারের জন্য সুপারিশ করা হয় না। কারণ এই এন্টিবায়োটিক টি শুধু ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমণে ব্যবহারে সক্রিয় কাজ করে।

এই অ্যান্টিবায়োটিক একটি ম্যাক্রোলাইট গোষ্ঠীর অন্তর্গত যা প্রায় অনেকগুলো সংক্রম এর জন্য উপকারী। যেমন ভ্রমণকারীর ডায়রিয়া, মধ্য কানের সংক্রমণ ইত্যাদি। অন্যান্য ঔষধের সাথে এটি কখনো কখনো ম্যালেরিয়া নিরাময় করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। এজিথ্রোমাইসিন জ্বরের ক্ষেত্রেও ব্যবহার করা হয়ে থাকে।

এরিথ্রোমাইসিন কোন রোগের ঔষধ

এজিথ্রোমাইসিন (Azithromycin) কোন রোগের ঔষধ হিসেবে ব্যবহৃত বা নিম্নলিখিত রোগের উপসর্গ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করে: যেমন-ব্যাকটেরিয়া সংক্রমণের ক্ষেত্রে, টাইফয়েড জ্বরের ক্ষেত্রে, গলা বা বুক সংক্রমনের ক্ষেত্রে, গর্ভাবস্থায় টক্সোপ্লাজমোসিস এর ক্ষেত্রে, ইউরোজেন্টেয়াল সংক্রমণ, শ্বাসনালীর সংক্রমণ, সাইনাস প্রবাহ , স্কিন সংক্রমণ, কনজাংটিভাইটিস, এবং ত্বকের সংক্রমনের বিষয়ে এজিথ্রোমাইসিন এই অ্যান্টিবায়োটিক ব্যবহৃত হয়ে থাকে।

এজিথ্রোমাইসিন খাওয়ার নিয়ম

এজিথ্রোমাইসিন এন্টিবায়োটিক এই ওষুধটি সাধারণত দিনে একবার খেতে হয়। আপনাকে দিনে একবার একই সময়ে এই ওষুধ খাওয়ার চেষ্টা করতে হবে। ভাইরাস সংক্রমণের চিকিৎসায় স্বাভাবিকভাবে ৩ থেকে ১০ দিন প্রতিদিন ৫০০ মিলিগ্রাম খেতে হবে। শিশুদের ক্ষেত্রে কম মাত্রায় ডোজ দিতে হবে যদি আপনার লিভার বা কিডনির সমস্যা থাকে সে ক্ষেত্রেও কমডোজ দিতে হবে। এজিথ্রোমাইসিন এন্টিবায়োটিক কখনো কখনো দীর্ঘমেয়াদি ব্যবহার করতে হয় যেমন স্কিন ডিজিজ এক্ষেত্রে সপ্তাহে ৩ দিন খেতে হয়। তবে সকল ঔষধ ডাক্তারের পরামর্শে খাওয়া ভালো।

এজিথ্রোমাইসিন কেন খায়

আমরা যখন অসুস্থ হয়ে পড়ি এই অসুস্থ হওয়ার কারণে আমরা যে ঔষধ গুলো খেয়ে থাকি সেগুলো একটি নির্দিষ্ট জায়গাতে খুব সতর্কতার সঙ্গে তৈরি করা হয়। বর্তমানে মানুষের শরীরে কার্যকারী ওষুধগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঔষধ হচ্ছে এই অ্যান্টিবায়োটিক। অ্যান্টিবায়োটিক  ঔষধের মধ্যে সবচেয়ে পরিচিত নাম হচ্ছে  এজিথ্রোমাইসিন। বিশেষ করে যারা ৫০০ মিলিগ্রাম এজিথ্রোমাইসিন ট্যাবলেট খেতে চলেছেন তাদের অবশ্যই দুশ্চিন্তা হবে কেন এই ওষুধটি তাদেরকে খাওয়ানো হচ্ছে। 
আজকে আমরা জানবো এজিথ্রোমাইসিন কি কাজ করে এবং কেন ডাক্তারদেরকে দিতে নির্দেশনা দেওয়া হয়। এজিথ্রোমাইসিন এমন একটি ঔষধ যা মানব দেহে সংবেদনশীল অনুযায়ী দ্বারা সৃষ্ট সংক্রমণ সমূহ যেমন নিউমোনিয়া সহ সাশতন্ত্রের সংক্রমণে কাজ করে। এর পাশাপাশি ত্বকের কোমল কোষ কলার সংক্রমণ থেকে এবং মধ্যকানের প্রবাহ সাইনোসাইটিস রোগের বিরুদ্ধে লড়াই করে এই ৫০০ মিলিগ্রাম ট্যাবলেট। 

আমরা সাধারণত টনসিলাইটিস নামক অসুখের সাথে খুব ভালোভাবে পরিচিত। এই এন্টিবায়োটিক ওষুধটি মূলত এ ধরনের অসুখ থেকে মুক্তি দেয়। সহজভাবে আমরা বলতে পারি এজিথ্রোমাইসিন এই অ্যান্টিবায়োটিক টি অত্যন্ত কার্যকরী একটি ঔষধ তাই মহামারীর সময় গোটা বিশ্বে এই ঔষধের ব্যবহার আমরা ব্যাপক ভাবে দেখতে পেয়েছি।

লেখকের মন্তব্য

পরিশেষে আমরা বলতে পারি এজিথ্রোমাইসিন (Azithromycin) কোন রোগের ঔষধ তা আমরা এই পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। এজিথ্রোমাইসিন এন্টিবায়োটিক সাধারণ ভাইরাস জ্বর সংক্রমণে ব্যবহার করা হয়ে থাকে। আবার অন্যান্য ঔষধের সাথে ম্যালেরিয়া নিরাময়ের জন্য ব্যবহার করা হয়ে থাকে। এজিথ্রোমাইসিন (Azithromycin) কোন রোগের ঔষধ তা এই পোস্টের মাধ্যমে জানানোর চেষ্টা করেছি। এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url