কাজের চাপে মুখে কালো ছোপ বা দাগ মুক্তির উপায় জেনে ‍নিন

প্রিয় পাঠক আজকে আমি এই পোস্টে কাজের চাপে মুখে কালো ছোপ বা দাগ মুক্তির উপায় সম্পর্কে আলোচনা করব। আপনার মনে যদি কাজের চাপে মুখে কালো ছোপ বা দাগ মুক্তির উপায় সম্পর্কে কোনো জানার আগ্রহ থাকে তাহলে আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনি কাজের চাপে মুখে কালো ছোপ বা দাগ মুক্তির উপায় বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।
কাজের চাপে মুখে কালো ছোপ বা দাগ মুক্তির উপায় জেনে ‍নিন
সবারই কাম্য একটি উজ্জ্বল সুন্দর মুখমন্ডল । আমাদের কারো কাম্য নয় ত্বকে কালো দাগ । দাগ হীন নিখুঁত ত্বক যা হবে মসৃণ কোমল আর উজ্জ্বল কম বা বেশি যেকোনো বয়সের রমণী চান । ফর্সা ত্বকের জন্য মরিয়া নন আধুনিক মেয়েরা । নরম কোমল ত্বক যা হবে ফ্রেশ উজ্জ্বল ঝলমলে সবাই চায় ।

ভূমিকা

সরাসরি এসে পড়ে সূর্যের ক্ষতিকারক তীব্র রোশনি নিয়মিত বাহিরে বেরন যারা মুখে তাদের । মুখে দাগ ছোপ , মেছতার মত , সমস্যা হওয়া অস্বাভাবিক নয় দীর্ঘদিন ধরে এই রশ্নি ত্বকে সে পড়ার ফলে । জাবারও নয় সাধারণত ফেসওয়াস বা সাবান দিয়ে মুখ ধুলে ।


রাসায়নিক দ্রব্যাদি থাকে বেশিরভাগ বাজার চলতি ক্রিম বা প্রসাধনীতে । তাই চিকিৎসকরা বলেন দীর্ঘদিন এইসব ক্রিম ব্যাবহার করা থেকে দূরে থাকতে ।

সহজ উপায়ে মুখের কালো দাগ দূর করা

মুখের কালো দাগ দূর করার সহজ উপায় গুলো নিম্নে দেওয়া হলঃ
  • রোদঃ সূর্যের চড়ালো ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে । তাই রোদে বেরোনোর আগে শরীর ও মুখসহ সব অংশে অবশ্যই সানস্ক্রিন লাগাতে হবে । ওয়াটারপ্রুভ সানস্ক্রিন ব্যবহার করুন সাঁতার কাটার সময় ।
  • হরমোনের ভারসাম্যহীনতাঃ অতিরিক্ত হরমোন আপনার তাকে দাগ পড়তে পারে আপনার ত্বকে । ভারসাম্যের অভাব দেখা দেয় গর্ভবতীর সময় হরমোনের স্তরে। সাম্য থাকে না মেলানিনের উৎপাদনে যার কারণে গলায় , মুখে , কাঁধে দাগ ছোপ দেখা দেয় ।
  • ত্বককে লোমহীন রাখার উপায়ঃ অনেকেই ত্বকের বাড়তি লোম সরিয়ে ফেলতে চায় । লোম তোলার ক্রিম , টুইজার , ওয়াক্স ইত্যাদির সাহায্য নিয়ে লোম পরিষ্কার করা হয় । এতে ত্বকের স্পর্শ কাতরতা বাড়ে । দাগ সোপের আশঙ্কা ও বাড়ে বয়স বাড়ার সাথে সাথে ।
  • আঘাতের দাগ বা ব্রণের দাগঃ হাত লাগাবেন না বেশি বা খুটবেন না ব্রণ বা আঘাত লাগলে । সম্ভাবনা ও কমে যায় দাগ মিলিয়ে যাওয়া বেশি হাত লাগালে ।
  • পানির মিশ্রণ ও লেবুর রসঃ পানির সাথে লেবু মিশিয়ে মিশ্রণটা লাগাতে পারেন দাগের জায়গায় । এছাড়াও লাগাতে পারেন লেবুর রস ও মধুর মিশ্রণ । প্রাকৃতিক ব্রিজ হিসেবে কাজ করে লেবু । এছাড়াও লেবু তে রয়েছে সাইটিক এসিড এবং ভিটামিন সি যা ক্রমশ কালো দাগ দূর করতে সহায়তা করে । লেবুর রস ফেস মাক্সে ও ব্যবহার করতে পারেন ।
  • ভিটামিন ই তেলঃ যদি আপনার এলার্জি না থাকে ভিটামিন ই তেলে সরাসরি দাগে ব্যবহার করতে পারেন ভিটামিন ই যুক্ত তেল ।
  • আলুর রসঃ রস বের করে নিন আলু খুব ভালো করে ধুয়ে । আলুর রস সরাসরি দাগে লাগিয়ে নিন । অপেক্ষা করুন ১০ মিনিট তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন আপনার ত্বক ।
  • অ্যালোভেরা জেলঃ দাগ দূর করতে অ্যালোভেরা জেল খুবই কার্যকর । অ্যালোভেরা জেল সরাসরি আপনার ত্বকে লাগাতে পারেন । লেবুর রস , চিনি অ্যালোভেরা জেল একসাথে মিশিয়ে লাগাতে পারেন তকে ।

মুখের কালো দাগ তোলার উপাদান

সারা বছর লেগেই থাকে ত্বকে কিছু না কিছু সমস্যা । সমস্যার গোড়াই পৌঁছানো ত্বকের সমস্যা সরানোর একমাত্র পথ । বাঁচার উপায় আছে কালো দাগের হাত থেকে । মুখের কালো দাগ দূর করা খুব কঠিন বিষয় নয় পিগ মেনটেসন কতটা গভীরে ত্বকের তাড়াতাড়ি দাগ সারবে তার উপর নির্ভর করে । দাগ সারানো সহজ হয় দাগ যত উপরে থাকে । দাগের গভীরতার উপর নির্ভর করে চিকিৎসা নেওয়া যায় ।


কালো দাগ নির্মূল করার কিছু উপাদানঃ
  • ভিটামিন সিঃ ভিটামিন সি এর চেয়ে ভালো আর কিছু নেই ত্বকের কালো দাগ সারাতে । ত্বকের কোমলতা নষ্ট না করে কালো দাগ দূরকরতে পারে ভিটামিন সি । কোষ জন্মাতে সাহায্য করে ভিটামিন সি মৃত কোষ কে সরিয়ে ত্বকে ।
  • কোজিক অ্যাসিডঃ তোকে কালো দাগ পরে বর্জনিত কারণে তার মোকাবেলা করার জন্য কোজিক অ্যাসিড দারুন কাজ করে । চিকিৎসকরা এই উপাদানটি খুবই কার্যকর মনে করেন গর্ভ অবস্থায় ত্বক কালো হয়ে গেলে ।
  • রেটিনলঃ রেটিনল ত্বকের নানা সমস্যা সমাধান করতে পারে । ত্বকের কালো দাগ দূর করতে অনেক ভূমিকা রাখে রেটিনল । নতুন কোষ তোকে জন্মাতে সাহায্য করে রেটিনল । এছাড়াও বাড়িয়ে দেয় কোলাজিনের উৎপাদন ও যার কারণে ত্বক ঝকঝকে ও টান টান ভাব থাকে ।

ঘরোয়া উপায়ে মুখের কালো দাগ দূর করা

সব সময় আমরা ত্বক নিয়ে চিন্তিত থাকে । নানান রকম প্রোডাক্ট ব্যবহার করি ত্বক সুন্দর রাখতে । রূপচর্চাওও করে থাকি ঘরোয়া ভাবে । ত্বককে চকচকে এবং সুন্দর রাখতে আমরা ব্যবহার করতে পারি চন্দন ঘোড়ার সঙ্গে মুলদানি মাটি মধু গোলাপজল ইত্যাদি ।
  • মধু ও মুলতানি মাটিঃ এগুলো একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন । ত্বক পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন তারপর পরিষ্কার তলা দিয়ে মুছে নিন লাগিয়ে নিন তৈরি করা মিশ্রণটি । মিশ্রণটি ত্বকে কমপক্ষে ২৫ মিনিট রেখে দিন এবার পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন । দেখবেন কেমন দাগ দূর হয়ে গেছে ত্বক থেকে ।
  • কাঁচা দুধ ও কাঠবাদামঃ পানিতে ভিজিয়ে রাখুন কাঠবাদাম সারারাত । ঘষা ছাড়িয়ে কাঠবাদাম গুলো সকালে উঠে ভালো করে পেস্ট বানিয়ে নিন । মিশিয়ে নিন পরিমাণমতো কাঁচা দুধ । মিশ্রণটি তোলায় ভিজিয়ে মেখে নিন মুখে । ধুয়ে ফেলুন বিশ মিনিট পরে ।সপ্তাহে দুদিন এই মিশ্রন প্যাকটি ব্যবহার করতে পারেন।
  • পেঁপেঃ পাপাইয়ের নামক একটি প্রাকৃতিক উপাদান থাকে পেঁপেতে । এই উপাদানটি ত্বকের দাগ কমাতে সাহায্য করে । ত্বকে জমে থাকা আমি তো দূর করতে এই উপাদানটি সহায়তা করে । কাঁচা পেঁপে ভালো করে ধুয়ে কুঁকড়িয়ে নিন তারপরে কাঁচা দুধ মিশানো তিন থেকে চার চামচ । মিশ্রণটি বিশ মিনিট তোকে রেখে দিন তারপর ধুয়ে ফেলুন পরিষ্কার পানি দিয়ে । এই মিশ্রণটি তিনবার সপ্তাহে ব্যবহার করতে পারেন ।

পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম

যদি কারো মুখে কালো দাগ থাকে ছেলে কিংবা মেয়ে । বেশি ভালো দেখায় না দেখতে । বিভিন্ন উপায়ে রয়েছে মুখের কালো দাগ দূর করার । ক্রিম ব্যবহার করা এর মধ্যে অন্যতম উপায় ।
  • বেটনোভেট ক্রিমঃ বেটনোভেট ক্রিম সবচেয়ে কার্যকর মুখের কালো দাগ দূর করার । মুখের যেকোনো কালো দাগ দূর করতে এই ক্রিম এতটাই কার্যকরী যে বলে শেষ করা যাবে না । তাই আপনার মুখে যদি লালচে বা কালো দাগ থেকে থাকে তাহলে ব্যবহার করতে পারেন বেটনোভেট ক্রিম । বেটনোভেট ক্রিম দামে ও সস্তা । ব্যবহার করতে পারেন শুধুমাত্র রাতে ।
  • পন্ডস মিন অয়েল কন্ট্রোল ফেস ওয়াশঃ মুখের কালো দাগ দূর করার অন্যতম একটি ক্রিম পন্ডস মিন অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ । যা মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে এই ক্রিম টি । মুখের ব্রণ সরাতে সহায়তা করে স্যালিসাইলিক অ্যাসিড । অনেক কার্যকরী ব্রণের কালো দাগ দূর করতেও ।
এছাড়াও ব্যবহার করতে পারেন মুখের কালো দাগ সরাতে মুলতানি মাটি যা ধুলা ও ময়লা বের করে আনে ত্বকের গভীর থেকে । যার মাধ্যমে আপনি ফিরে পেতে পারেন একটি স্বাস্থ্য উজ্জ্বলতা ত্বক।

মেয়েদের মুখের কালো দাগ দূর করার ক্রিম

বাড়িতে বসে ও আপনার ত্বকের যত্ন নিতে পারেন । বাজারে আজকাল নানান রকম ফেসিয়াল পাওয়া যাচ্ছে । আপনার ত্বকের পুরো উজ্জ্বলতা ফিরে আসতে পারে এগুলো ব্যবহারের মাধ্যমে ।
  • গানিয়ার হোয়াইট কমপ্লিটঃ দাগ কে হালকা করতে সহায়তা করে এই ক্রিমটি। ত্বককে রক্ষা করে সানটান থেকে । প্রতিদিন সকালে মুখ ফেস ওয়াশ করে এই ক্রিমটি তোকে ভালোভাবে মেসেজ করে নিন ।
  • পন্ডস হোয়াইটবিউটি আন্টি স্পট ফেয়ারনেস ক্রিমঃ বহু বছর ধরে এই ক্রিমটি অত্যন্ত বিশ্বাসযোগ্য ও কার্যকারী ক্রিম হিসেবে ব্যবহৃত হয়ে আসতেছে । আমাদের দেশে প্রতি 100 জনের মধ্যে ৩০ জন ই ব্যবহার করে এই ক্রিমটি । আপনি যদি এই ক্রিম টি ব্যবহার না করে থাকেন তাহলে অবশ্যই এই ক্রিমটি ব্যবহার করে দেখতে পারেন । ত্বকের গভীরে গিয়ে এই ক্রিমটি কাজ করে । এজন্যই খুব সহজেই মুখের কালো দাগ দূর করা সম্ভব হয় ।
  • লোটাস হারবাল হোয়াইট গ্লোঃ ত্বকের জন্য বেশ উপকারী এবং কার্যকরী লোটাস । এই ক্রিমটি আপনার ত্বক ভালো করে পরিষ্কার করে মেসেজ করলে আপনার দাগ উঠে যাবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ।

লেখকের মন্তব্য

পরিশেষে বলা যায় আমরা অনেক ভাবে মুখের কালো দাগ দূর করতে পারি । ঘরোয়া পদ্ধতিতে এবং বাজারের কেনা প্রোডাক্ট দিয়ে ও ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url