ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা জেনে নিন

প্রিয় পাঠক বন্ধুরা আসসালামু আলাইকুম সবাই ভাল আছেন। আজকে এই পোস্টে ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সম্পর্কে আলোকপাত করতে যাচ্ছি। আমরা মনে করি ডায়াবেটিস হলেই অনেক কিছু খাওয়া হবে না একথা সত্য নয়। প্রত্যেক ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা পৃথক পৃথক হয়ে থাকে। রোগীর বয়স, ওজন ও উচ্চতা, কাজের ধরন, জীবন যাপন পদ্ধতি, শ্রমের পরিমাণ, আর্থিক অবস্থা সবকিছু বিবেচনা করে ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা তৈরি করা হয়।
ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা জেনে নিন
ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সম্পর্কে খাদ্য বাছাইয়ে সতর্ক ও সুশৃঙ্খল হতে হবে। আপনার যাতে একই খাবার খেয়ে বিরক্তিভাব না আসে এই জন্য খাবারের মধ্যে বৈচিত্র আনতে হবে। এজন্য অন্যান্য সাধারণ মানুষের মতো ডায়াবেটিস রোগীরা আমিষ, শর্করা, খনিজ, চর্বি, ভিটামিন ইত্যাদি খাবার খেতে হবে।

পোস্ট সূচিপত্রঃ ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা জেনে নিন

ভূমিকাঃ ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা জেনে নিন

আপনার যদি ডায়াবেটিস ধরা পড়ে প্রথমে যেটা আপনাকে করতে হবে সেটা হচ্ছে সর্বপ্রথম সাদা চিনি বর্জন করতে হবে। তাছাড়া শর্করা অন্যান্য খাবারের মধ্যেও আছে, তাই সরাসরি চিনি বাদ দিলে কোন ক্ষতি হবে না। যেমন শর্করা খাবারের মধ্যে রুটি, ভাত ,নুডুলস ইত্যাদি। এই খাবারগুলো সীমিত পরিমানে খেতে হবে। সাদা চাল ও চালের আটার পরিবর্তে লাল চাল ও লাল আটা খাওয়ার অভ্যাস করতে হবে। ডায়াবেটিস রোগীকে মনে রাখতে হবে সুশৃঙ্খলায় তার জীবন। 
যে রোগী শৃঙ্খলা মেনে চলে সেই সুস্থ থাকতে পারে। একজন ডায়াবেটিস রোগীর তিনটি জিনিস মেনে চলতে হয়। যেমন-নিয়ম মেনে ঔষধ খাওয়া, নিয়ম মেনে খাবার খাওয়া, এবং নিয়মানুবর্তিতা ভাবে চলা। এই তিন জিনিস যে ডায়াবেটিস রোগী মেনে চলে তার কোন সমস্যা হয় না এবং সে সুস্থ থাকতে পারে। আমরা এখন নিচে ডায়াবেটিস রোগের খাদ্য তালিকা সম্পর্কে আলোচনা করব।

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা

আপনার যদি খাদ্যাভাসের পরিবর্তন এর প্রয়োজন হয় সে ক্ষেত্রে প্রতি সপ্তাহে একটু একটু করে পরিবর্তন আনার চেষ্টা করুন। স্বাস্থ্যকর খাদ্যাভাস আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করবে। সাথে সাথে আপনার প্রয়োজনীয় শক্তির যোগান দেবে এবং শারীরিক ও মানসিকভাবে ভালো থাকতে সাহায্য করবে। ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা যেমন-
  • শাকসবজি ও ফলমূল খেতে হবে
  • ডায়াবেটিস রোগীদের বিশেষ করে শ্বেতসার সমৃদ্ধ খাবার খেতে হবে, এ খাবারগুলো হলো লাল বা বাদামি চালের ভাত, লাল আটার রুটি এবং পাউরুটি এই খাবারগুলো খেতে হবে।
  • ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকার মধ্যে প্রোটিন সমৃদ্ধ খাবার রাখা জরুরী। তাদেরকে প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন মাছ, মাংস, ডিম শিম, ডাল, বিভিন্ন ধরনের বাদাম ইত্যাদি প্রোটিনযুক্ত খাবার খাওয়া জরুরী।
  • ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকার মধ্যে অন্যান্য খাবারের পাশাপাশি দুধ ও দুগ্ধজাত খাবার রাখতে হবে। যেমন-দই, ছানা, পনির ইত্যাদি।
  • উপরের সকল খাবারের পাশাপাশি বিভিন্ন ধরনের তেল, মাখন, ঘি ইত্যাদি খাবার তালিকায় রাখতে হবে।

    দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

    বাংলাদেশে ডায়াবেটিস রোগীর মধ্যে ৯৭ শতাংশই টাইপ -২ রোগী। এ ধরনের ডায়াবেটিস নিয়ন্ত্রণ যোগ্য। খুব দ্রুত পদক্ষেপ নিলে খুব তাড়াতাড়ি নিয়ন্ত্রণ করা যায়। এটাকে নিয়ন্ত্রণ করার জন্য খুব বড় ধরনের আয়োজন এর প্রয়োজন হয় না। রক্তের শর্করা নিয়ন্ত্রণের জন্য সহজ কিছু পদ্ধতি রয়েছে। এই পদ্ধতি গুলো মেনে চললে নিজেরাই রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখতে পারবেন। দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় নিচে আলোকপাত করা হলো- 
  • সময় মত আপনাকে প্রতিবেলার খাবার খেতে হবে।
  • আপনি কি পরিমানে খাচ্ছেন এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। আপনার জন্য তৈরি করা খাবার বেশি পরিমাণে না খেয়ে অল্প অল্প পরিমাণে খাওয়া যেতে পারে। চিকিৎসকরা বলে থাকেন ভাত না খেয়ে রুটি খাবেন। রুটি খাওয়ার ক্ষেত্রে আপনি যদি ভারি ভারি ছয়টি রুটি খেয়ে ফেলেন তাহলে তো আর কাজ হবে না। বরং উল্টোটা হবে।
  • এই রোগের জন্য আপনাকে আঁশযুক্ত গোটা শস্য খাবার খেতে হবে। ময়দার রুটির পাশাপাশি মিলে সাদা চালের বদলে ঢেঁকি ছাটা চালের ভাত খেলে ভালো হয় এবং লাল আটার রুটি খাওয়া ভালো। বিশেষ করে গোল আলু যত কম খেতে পারেন। আপনাকে যদি আলু খেতে হয় তাহলে অবশ্যই ভাত এবং রুটির পরিবর্তে তবে সবজি শাকের বিকল্প হিসেবে নয়।
  • আপনাকে অতিরিক্ত লবণ খাওয়া ও চর্বি জাতীয় খাবার পরিহার করতে হবে। প্রতিদিন আপনাকে কিছু পরিমাণ ফলমূল ও শাকসবজি খেতে হবে।
  • কোমল পানিও পরিহার করুন পাশাপাশি ফাস্টফুড জাতীয় খাবার থেকে দূরে থাকুন। প্রতিদিন আপনাকে পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ আর্সেনিকমুক্ত পানি পান করতে হবে।
  • আপনাকে একটানা অধিক সময় বসে কাজ করা যাবে না। কম্পিউটার ব্যবহার করার ক্ষেত্রে কাজের ফাঁকে আপনাকে উঠে দাঁড়িয়ে পায়চারি করতে হবে। গেম খেলা থেকে বিরোতী থাকুন। টিভি দেখতে দেখতে কখনো চিপস খাবেন না। অতিরিক্ত ক্ষুধার্ত হলে শসা খান।
  • ধূমপান থেকে আপনাকে বিরত থাকতে হবে।
  • আপনার  রক্তের গ্লুকোজ, লিপিড, রক্তচাপ ওজন অবশ্যই লক্ষ্যমাত্রার মধ্যে রাখতে হবে। আপনাকে প্রতিদিন ডায়াবেটিস পরীক্ষা করে দেখতে হবে। বিশেষ করে ডায়াবেটিস রোগীরা ডায়াবেটিস বিশেষজ্ঞদের কাছে চিকিৎসা নিবেন। ডাক্তারের পরামর্শক্রমে সকল নির্দেশ মেনে চলুন।
  • তবে মনে রাখতে হবে ডায়াবেটিস চিকিৎসার চেয়ে প্রতিরোধ করাটাই সবচেয়ে বেশি বাঞ্জনীয়।

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা ফল

যারা ডায়াবেটিস রোগে আক্রান্ত তাদের মধ্যে ফল খাওয়ার ভীতি কাজ করে থাকে। অধিকাংশ ফলের ভিতরেই মিষ্টি উপাদান থাকে তাই অনেক ডায়াবেটিস রোগী ফল খেতে ভয় পান। তবে কিছু ফল আছে যা ডায়াবেটিস রোগীদের জন্য সফল বয় আনে। তবে ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সম্পর্কে সচেতন হওয়া উচিত। ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা ফল যেমন-আপেল, পেঁপে, বেরি জাতীয় ফল,অ্যাভোকেডো, নাশপাতি, কামরাঙ্গা, কমলালেবু এই ধরনের ফল আপনি যদি ডায়াবেটিস আক্রান্ত হয়ে থাকেন তাহলে খেতে পারবেন।

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সবজি

ডায়াবেটিস বা মধুমেহ এমন একটি মারাত্মক রোগ যার কোন চিকিৎসা নেই। এটি নিয়ন্ত্রণ করলে সুস্থ জীবন যাপন করা যায়। আর এটি নিয়ন্ত্রণ করার জন্য আমাদের  কিছু সবজি খেতে হবে। ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সবজি হিসেবে যেসব সবজি খেতে হবে তা হলো-পালং শাক, ব্রকলি, বিটরুট, ফুলকপি, মটরশুঁটি এই সবজি গুলো বেশি বেশি খেতে হবে।

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

ডায়াবেটিস রোগীদের কিছু কিছু খাবার থেকে বিরত থাকতে হবে। তাই ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা বলতে-কাঁচা চিনি, সাদা চাল, কলা এবং তরমুজ, ব্লেন্ডেড কফি, চাইনিজ খাবার, ফুট স্মুথি, পেস্ট্রি, ট্রেইল মিক্স, রিফাইন্ড সিরিয়াল, ফলের রস, চর্বি সমৃদ্ধ মাংস, ফ্রেঞ্চ ফ্রাই, পাস্তা আলফ্রেডো ইত্যাদি এই ধরনের কিছু খাবার থেকে আপনাকে বিরত থাকতে হবে।

লেখকের শেষ কথা

আর্টিকেল লেখার শেষে বলতে পারি। ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য আমাদের কিছু নিয়ম মেনে চলা দরকার। ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা এবং ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার সম্পর্কে এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি। এই আলোকপাত যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন। আর এই পোস্ট সম্পর্কে যদি আপনার কোন মতামত বা পরামর্শ থাকে অবশ্যই আমাকে জানাবেন।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url